ক্যানভাসে ‘কালান্তর’|339659|Desh Rupantor
logo
আপডেট : ১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০
ক্যানভাসে ‘কালান্তর’
নিজস্ব প্রতিবেদক

ক্যানভাসে ‘কালান্তর’

ঢাকায় শুরু হয়েছে শিল্পী শাহনাজ সুলতানার ‘কালান্তর’ শীর্ষক চিত্র প্রদর্শনী। গতকাল রবিবার প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এটি শিল্পীর প্রথম একক চিত্র প্রদর্শনী। অ্যাক্রেলিক ও জলরঙে আঁকা ৩০টি চিত্রকর্ম স্থান পেয়েছে প্রদর্শনীতে। ধানমন্ডির ৪ নম্বর সড়কে সফিউদ্দিন শিল্পালয়ে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা। ২৩ জানুয়ারি পর্যন্ত প্রদর্শনী চলবে।

‘কালান্তর’ প্রদর্শনীতে স্থান পাওয়া শিল্পী শাহনাজ সুলতানার চিত্রকর্মের উপজীব্য বিষয় হলো সমাজে পুরুষ শাসনে মেয়েদের অবস্থান, ভালো লাগা, মান-অভিমান, সমাজের অনিয়ম, প্রকৃতি, পরিবেশ ইত্যাদি। শাহনাজের শিল্প নির্মাণ, রং বিন্যাস ও  রেখার ছন্দে মনের গহিনে নাড়া দেবে তীব্র বেদনা। চিত্রগুলো জানান দেবে তাদের কষ্ট, ভালোবাসা আর অসহনীয় গল্পকথা। নারী ও প্রকৃতি শিল্পী শাহনাজের ক্যানভাসের প্রধান বিষয়। গত দুই বছর করোনাকালের ঘরবন্দি মানুষের টানাপড়েন, কষ্ট এবং লড়াই শাহনাজের ক্যানভাসে উঠে আসে। চিত্রকর্মের প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও স্ব-ইচ্ছায় চিত্রকলার গভীরে হেঁটে চলেছেন শাহনাজ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে স্নাতকোত্তর করেছেন।

প্রদর্শনীর উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ ও সাইফুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য দেন শিল্পী শাহনাজ সুলতানা। সঞ্চালনায় ছিলেন সফিউদ্দীন শিল্পালয়ের নির্বাহী পরিচালক নাহিদা শারমিন। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, শিল্প সাধনায় আমাদের নারী সমাজের অবদান আমাদের গর্বিত করে। শিল্পী শাহনাজ সুলতানার শিল্পযাত্রা সামনে আরও সমৃদ্ধ হবে এটাই কামনা।

শাহনাজ সুলতানা বলেন, আমার ভাবনাগুলো ক্যানভাসে ফুটিয়ে তুলতে চাই। যেখানে কখনো আমি নিজেই বিষয় হয়ে উঠি। আবার কখনো প্রকৃতি, বৃক্ষ, ফুল কিংবা পাখির সঙ্গে নিজের মিল খুঁজে পাই।