শনাক্ত-মৃত্যু দুই-ই কমেছে বিশ্বে|339675|Desh Rupantor
logo
আপডেট : ১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০
শনাক্ত-মৃত্যু দুই-ই কমেছে বিশ্বে
রূপান্তর ডেস্ক

শনাক্ত-মৃত্যু দুই-ই কমেছে বিশ্বে

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবশেষ ২৪ ঘণ্টায় আরও সাড়ে ৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এই সময়ে শনাক্ত হয়েছে সাড়ে ২৩ লাখের মতো। এর আগের ২৪ ঘণ্টার তুলনায় শনাক্ত-মৃত্যু দুই কমেছে। আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় দুই হাজার। আর দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা কমেছে আট লাখের বেশি। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের হিসাবে গতকাল রবিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা পর্যন্ত করোনায় আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ কোটি ৭০ লাখ ৩৪ হাজারে। আর মৃত্যু দাঁড়িয়েছে ৫৫ লাখ ৫৫ হাজারের। 

ওয়ার্ল্ডোমিটারসের হিসাবে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। এরপরই পোল্যান্ড, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স ও ব্রাজিলের মতো দেশগুলো রয়েছে এ তালিকায়। যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪ লাখ ২ হাজার ৭৩৫ জন এবং মারা গেছে ৮৮২ জন। ভাইরাসটিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৬ কোটি ৬৬ লাখ ৬২ হাজার ৮৭৭ জন আক্রান্ত এবং মারা গেছে ৮ লাখ ৭৩ হাজার ১৪৫ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৭২৩ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ২৭ হাজার ১৭৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৭ লাখ ৭৪ হাজার ৩০৪ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ২০ হাজার ৬৩৪ জনের।

যুক্তরাজ্যে গত এক দিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৮১ হাজার ৭১৩ জন এবং মারা গেছে ২৮৭ জন। এ পর্যন্ত মোট আক্রান্ত ১ কোটি ৫১ লাখ ৪৭ হাজার ১২০ জন এবং মারা গেছে ১ লাখ ৫১ হাজার ৮৯৯ জন। ইতালিতে একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৮০ হাজার ৪২৬ জন এবং মারা গেছে ২৩৯ জন।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ লাখ ২৪ হাজার ৫৮০ জন এবং মারা গেছে ১৪৮ জন। এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ৩৮ লাখ ৯৪ হাজার ২৫৫ জন আক্রান্ত এবং মারা গেছে ১ লাখ ২৬ হাজার ৮৬৯ জন। কলম্বিয়ায় একই সময়ে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৫৭৫ জন এবং মারা গেছে ১২৯ জন।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৬০ হাজার ৯১৬ জন এবং মারা গেছে ১৪৪ জন। ইউরোপের এ দেশটিতে এখন পর্যন্ত ৭৯ লাখ ৪৬ হাজার ১৪৫ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছে ১ লাখ ১৬ হাজার ২৪২ জন। একই সময়ে ইউক্রেনে নতুন করে করোনায় আক্রান্ত ১০ হাজার ৫৬৯ জন এবং মারা গেছে ১২৭ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৬০ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ৪৮ হাজার ৫২০ জন। মহামারীর শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২৯ লাখ ৭৫ হাজার ৭২৩ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ২১ হাজার ৭ জনের।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে মহামারী শুরুর পর থেকে এ পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৭১ লাখ ১৯ হাজার ৯৬১ জন এবং মারা গেছে ৪ লাখ ৮৬ হাজার ৯৪ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে তুরস্কে ১৭৭ জন, পোল্যান্ডে ৪২৯ জন, দক্ষিণ আফ্রিকায় ১৬১ জন, ফিলিপাইনে ৪৩ জন, কানাডায় ১৪৬ জন, ভিয়েতনামে ১৩৯ জন এবং মেক্সিকোতে মারা গেছে ১৯৫ জন।