সমস্যা থাকলে ঢাকায় আলোচনার অনুরোধ|339704|Desh Rupantor
logo
আপডেট : ১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০
কূটনীতিকদের ব্রিফিং
সমস্যা থাকলে ঢাকায় আলোচনার অনুরোধ
নিজস্ব প্রতিবেদক

সমস্যা থাকলে ঢাকায় আলোচনার অনুরোধ

বাংলাদেশের কোনো ইস্যুতে সমস্যা হলে বা পরামর্শ থাকলে আগে ঢাকায় আলোচনার জন্য অনুরোধ করা হয়েছে বিদেশি কূটনীতিকদের। গতকাল রবিবার কূটনীতিকদের সঙ্গে নববর্ষের শুভেচ্ছা বিনিময়ের জন্য বছরের প্রথম ‘কূটনৈতিক ব্রিফিংয়ে’ সরকারের পক্ষ থেকে এমন বার্তা দেওয়া হয়। রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত ওই ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, আইনমন্ত্রী আনিসুল হক, এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন। ওই বৈঠকে আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিয়েও কূটনীতিকদের অবহিত করা হয়।

ব্রিফিংয়ে যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, জাপান, ভারত, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), কাতার, থাইল্যান্ডসহ প্রায় ৪০টি দেশ ও জোটের মিশন প্রধানেরা উপস্থিত ছিলেন।

কূটনীতিকদের ব্রিফিংয়ে আলোচনা শুরু করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সূত্র জানায়, ব্রিফিংয়ে কূটনীতিকদের প্রতি অনুরোধ করা হয়, উন্নয়ন সহযোগী হিসেবে কোনো ইস্যুতে সমস্যা হলে বা পরামর্শ থাকলে, আগে যেন ঢাকার সঙ্গে আলোচনা করা হয়। ঢাকায় আগে জানালে সে সমস্যার সমাধানের উদ্যোগ নেবে সরকার। ঢাকায় সমস্যার সমাধান না হলে, পরে যেন তাদের রাজধানীতে অবহিত করা হয়।

আইনমন্ত্রী আনিসুল হক আসন্ন জাতীয় নির্বাচন সামনে রেখে রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর চলমান সংলাপ, সার্চ কমিটি গঠন এবং ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সরকারের পদক্ষেপের বিষয়ে কথা বলেন। এ ছাড়া, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন পরিস্থিতি নিয়ে কথা বলেন।