ক্যানসারের প্রাথমিক ৫ লক্ষণ|339728|Desh Rupantor
logo
আপডেট : ১৭ জানুয়ারি, ২০২২ ১২:৩২
ক্যানসারের প্রাথমিক ৫ লক্ষণ
অনলাইন ডেস্ক

ক্যানসারের প্রাথমিক ৫ লক্ষণ

বর্তমান জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের কারণে ক্যানসারের মতো মরণব্যাধিতে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

ক্যানসারের প্রাথমিক এই লক্ষণগুলো দেখা দিলে প্রথমেই সতর্ক হয়ে যান।

হঠাৎ ওজন কমা: আপনি কোনো ব্যায়াম করছেন না, খাওয়াও কমাননি তবুও কমছে ওজন! এই ধরনের উপসর্গ দেখা দিলে সতর্ক হতে হবে। কারণ এ ক্ষেত্রে এই ওজন কমার নেপথ্যে ক্যানসার থাকলেও থাকতে পারে। তাই সাবধান থাকুন। বিশেষজ্ঞরা বলছেন, প্রায় ৪০ শতাংশ ক্যানসার রোগীর এই উপসর্গ থাকে।

ক্লান্তি: ক্যানসারের অন্যতম উপসর্গ হল ক্লান্তি। তবে জন হপকিনস মেডিসিনস বলছে, এই ক্লান্তিকে সারা দিনের পরিশ্রম বা খেলাধুলার ক্লান্তির সঙ্গে মেলালে চলবে না। বিশেষজ্ঞরা বলছেন, আমরা খাবার খাই। সেই খাবার আমাদের শরীরে পুষ্টি জোগায়। কিন্তু ক্যানসার থাকলে শরীর পুষ্টি সংগ্রহ করতে চায় না। তবে ক্লান্তি মানেই কিন্তু ক্যানসার নয়। এর পেছনে আরও অনেক কারণ থাকতে পারে।

জ্বর: এই সময়টা সাধারণ জ্বর, সর্দি হওয়া স্বাভাবিক। তবে অনেক সময় এই জ্বর নিয়ে আসে ক্যানসারের বার্তা। এ ক্ষেত্রে বারবার জ্বর আসে। এই সেরে উঠলেন আবার মাস খানিকের মধ্যেই এল জ্বর। এ ছাড়া রাতের দিকে জ্বর আসা, কোনো ইনফেকশনের চিহ্ন নেই, রাতে ঘাম দিয়ে জ্বর ছেড়ে যায় ইত্যাদি হতে পারে এই রোগের লক্ষণ।

ব্যথা: ক্যানসারের সব থেকে বড় উপসর্গই হল ব্যথা। অকারণেই শরীরের কোথাও ব্যথা শুরু হয়। তারপর ধীরে ধীরে সেই ব্যথা বাড়তে থাকে। এ ক্ষেত্রে মাথা থেকে পা শরীরের সব জায়গাতেই এই সমস্যা দেখা দিতে পারে। তাই শরীরে দীর্ঘদিন কোনো ব্যথা দেখা দিলে অবশ্যই সতর্ক হতে হবে।

ত্বকের পরিবর্তন: ত্বক হল শরীরের সবথেকে বড় অঙ্গ। এই অঙ্গটিতে পরিবর্তন অনেক সময়ই ক্যানসারের আভাস দেয়। শরীরে কোনো একটি জায়গা ফুলেছে, কিংবা অকারণে ঘটেছে ত্বকে পরিবর্তন- এমন সব ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

তবে, এই লক্ষণগুলো দেখা দেয়া মানেই ক্যানসার নয়। চিকিৎসকের পরামর্শ নিন।