করোনা প্রতিরোধী জিন আবিষ্কার করলেন বিজ্ঞানীরা|340140|Desh Rupantor
logo
আপডেট : ১৯ জানুয়ারি, ২০২২ ১১:৩৪
করোনা প্রতিরোধী জিন আবিষ্কার করলেন বিজ্ঞানীরা
অনলাইন ডেস্ক

করোনা প্রতিরোধী জিন আবিষ্কার করলেন বিজ্ঞানীরা

গুরুতর কোভিড-১৯ সংক্রমণ থেকে রক্ষাকারী জিন আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল এই আবিষ্কার করেন। এই আবিষ্কারের ফলে কোভিড-১৯ এর ওষুধ আবিষ্কার করা আরও সহজ হয়ে উঠবে।

বিজ্ঞানীদের ওই দলে ছিলেন সুইডেনের করোলিনস্কা ইনস্টিটিউট, কানাডার ইহুদি জেনারেল হাসপাতালের লেডি ডেভিস ইনস্টিটিউট এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ভিএ বোস্টন হেলথকেয়ার সিস্টেমের গবেষকেরা।

বিভিন্ন জনগোষ্ঠির মানুষদের নিয়ে গবেষণার মাধ্যমে এই আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তাদের মতে এই গবেষণার ফলে, ‘বিভিন্ন জনগোষ্ঠীর মানুষদের নিয়ে ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা কতটা গুরুত্বপূর্ণ তা প্রমাণিত হয়েছে’।

নেচার জেনেটিক্স জার্নালে প্রকাশিত এই গবেষণায় আফ্রিকান জনগোষ্ঠীর ২৭৮৭ জন হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগী এবং ছয়টি সমন্বিত গবেষণা থেকে ১ লাখ ৩০ হাজার ৯৯৭ জনের জিন বিশ্লেষণ করা হয়েছে।

এই গবেষণায় দেখা গেছে, আফ্রিকান বংশোদ্ভূতদের আশি শতাংশ ব্যক্তির দেহে এমন জিন রয়েছে যার ফলে তারা করোনাভাইরাসে আক্রান্ত হলেও তাদের কখনো গুরুতর কোভিড-১৯ রোগ হবে না।

গবেষণার অন্যতম লেখক এবং ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের নিউরোসায়েন্স বিভাগের একজন সহকারী অধ্যাপক হুগো জেবার্গ বলেছেন, ‘এই গবেষণা থেকেই প্রমাণিত হয় যে, কোনো একটি গবেষণায় বিভিন্ন জনগোষ্ঠীর মানুষদের অন্তর্ভুক্ত করা কতটা গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আমরা যদি শুধুমাত্র একটি বিশেষ জনগোষ্ঠী নিয়ে গবেষণা করতাম, তাহলে আমরা এই জিন আবিষ্কার করতে পারতাম না’।

কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটির সিনিয়র গবেষক এবং জিনতত্ববিদ ব্রেন্ট রিচার্ডসের মতে, এই গবেষণাটি ‘কোভিড-১৯’ এর বিরুদ্ধে নতুন ওষুধ তৈরির চাবিকাঠি হয়ে উঠবে’।