ডলার জটিলতায় শেরপুরের কয়লা আমদানিকারকরা|340236|Desh Rupantor
logo
আপডেট : ২০ জানুয়ারি, ২০২২ ০০:০০
ডলার জটিলতায় শেরপুরের কয়লা আমদানিকারকরা
শেরপুর প্রতিনিধি

ডলার জটিলতায় শেরপুরের কয়লা আমদানিকারকরা

শেরপুরের নালিতাবাড়ির নাকুগাঁও স্থলবন্দরের ব্যবসায়ীরা গত ২০১৮-১৯ সালে কয়লা আমদানিতে প্রায় ১০০ এলসি করেন। এখন ২৫-৩০টি এলসির মাল দিচ্ছে না ভারতীয় কাস্টমস ও ব্যবসায়ীরা। এতে বিপাকে বাংলাদেশের ব্যবসায়ীরা।

বাংলাদেশি ব্যবসায়ীরা ভারতীয় রপ্তানিকারকদের বরাতে জানান, পূর্বের ডলারমূল্যে করা এলসির কয়লা দিতে পারবেন না তারা। অর্থাৎ বর্তমান ডলারমূল্য প্রায় ৮৬ টাকা থাকায় ভারতীয় কাস্টমস আগের মূল্যে (৭৩ টাকা ডলার) মাল ছাড় দিচ্ছে না। তাদের দাবি, স্থানীয় সরকার ট্যাক্স কম পাবে। তাই বর্তমানে বাংলাদেশিরা পুরনো এলসির বিপরীতে কয়লা আনতে পারছেন না। ফলে লোকসানে পড়েছেন স্থানীয় ব্যবসায়ীরা।

ব্যবসায়ী রুস্তম আলী জানান, আগে ৭৩ টাকা ডলারে এলসি করে ট্যাক্স ও ভ্যাট পরিশোধ করা হয়েছে। কিন্তু বর্তমানে আগে কেনা কয়লা আনতে চাইলে ভারতীয় কাসটমস ওই দরে মাল ছাড় না দেওয়ায় অনেকে  লোকসানে আছেন। ডলারের নতুন দরে ভ্যাট-ট্যাক্স ও অন্যান্য খরচসহ প্রতিটন কয়লার মূল্য পড়ে প্রায় ১৯ হাজার টাকা। ডলারে আগের মূল্যে এ দর ছিল ৮ হাজার ৬০০ টাকা। ফলে ব্যবসা করা যাচ্ছে না। বিষয়টি আন্তঃদেশীয় বৈঠকের মাধ্যমে সুরাহার জন্য আমদানি-রপ্তানিকারক সমিতি এবং শেরপুর চেম্বারকে জানানো হয়েছে।