এক ঝলকে|340446|Desh Rupantor
logo
আপডেট : ২১ জানুয়ারি, ২০২২ ০০:০০
এক ঝলকে

এক ঝলকে

দেবারাকোন্ডার পারিশ্রমিক ২০ কোটি

বিজয় দেবারাকোন্ডা ‘অর্জুন রেড্ডি’ সিনেমার ব্যাপক সফলতার পর দক্ষিণী সিনেমার সুপারস্টারে পরিণত হয়েছেন। সুদর্শন বিজয় এখন ভারতজুড়ে জনপ্রিয়। তার সিনেমা মানেই হলে দর্শকের হুমড়ি খেয়ে পড়া। সেই চাহিদার কথা বেশ ভালোভাবেই উপলব্ধি করেন বিজয়। আর তাই তো বাড়িয়ে নিয়েছেন পারিশ্রমিক। চমকপ্রদ খবর হলো, একটি সিনেমায় ২০ কোটি রুপি পারিশ্রমিক নিয়েছেন এই তরুণ অভিনেতা। মুক্তির অপেক্ষায় থাকা ‘লাইগার’ সিনেমায় এই পারিশ্রমিক নিয়েছেন বিজয়। শুধু তাই নয়, পুরী জগন্নাথ পরিচালিত সিনেমাটির মুনাফাতেও অংশ রয়েছে তারকার। ভারতীয় নানা গণমাধ্যমের প্রতিবেদনগুলো সত্যি হলে, ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘ডিয়ার কমরেড’ সিনেমার দ্বিগুণ পারিশ্রমিক নিয়েছেন বিজয় ‘লাইগার’-এ। এরই মধ্যে ‘লাইগার’ সিনেমার টিজার প্রকাশ হয়েছে। সেটি বেশ আলোড়ন তুলেছে বিজয়ের ভক্ত-সমাজে। তারা প্রিয় নায়কের সিনেমাটি হলে গিয়ে দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। এই সিনেমার মধ্য দিয়ে বলিউডে পা রাখতে যাচ্ছেন বিজয়। তার বিপরীতে রয়েছে অনন্যা পা-ে। এ ছাড়া ‘লাইগার’ ছবিতে বক্সিং কিংবদন্তি মাইক টাইসন একটি ছোট চরিত্রে অভিনয় করবেন।

গ্র্যামির স্থান পরিবর্তন

মহামারী করোনার কারণে এখন পর্যন্ত বাতিল হয়েছে বেশ কিছু আন্তর্জাতিক আয়োজন। সেই তালিকায় ছিল সংগীতের সবচেয়ে বড় আয়োজন গ্র্যামি অ্যাওয়ার্ড। আগামী ৩১ জানুয়ারি লস অ্যাঞ্জেলেসে গ্র্যামি অ্যাওয়ার্ডের ৬৪তম আসর বসার কথা ছিল। কিন্তু ওমিক্রন আতঙ্কে সেই অনুষ্ঠান স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কর্তৃপক্ষ। তবে তারা জানিয়েছিল শিগগিরই নতুন তারিখ জানাবেন। এবার জানা গেল সেই তারিখ। আগামী ৩ এপ্রিল গ্র্যামি অ্যাওয়ার্ডের ৬৪তম আসর বসতে যাচ্ছে। তবে এবার লস অ্যাঞ্জেলেসে নয়, লাস ভেগাসে অনুষ্ঠিত হবে অনুষ্ঠান। এবারই প্রথম লাস ভেগাসে বসতে যাচ্ছে গ্র্যামির আসর। গত বছরের নভেম্বরে ঘোষণা করা হয়েছে ৬৪তম গ্র্যামি অ্যাওয়ার্ডের মনোনয়ন পাওয়া সংগীতশিল্পীদের নাম। যেখানে ১১টি মনোনয়ন পেয়ে এগিয়ে আছেন জন বাতিস্তে। আরঅ্যান্ডবি, জাজ, আমেরিকান রুটস মিউজিক, ক্লাসিক্যাল, মিউজিক ভিডিও-সহ বেশ কয়েকটি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন তিনি। বাতিস্তের পরেই আছেন জাস্টিন বিবার, দোজা ক্যাট এবং হার। আটটি করে মনোনয়ন পেয়েছেন তারা। সাতটি করে মনোনয়ন পেয়েছেন বিলি আইলিশ এবং অলিভিয়া রদ্রিগো। গত বছর গ্র্যামিতে কোনো মনোনয়ন না পেয়ে দ্য উইকেন্ড বলেছিলেন গ্র্যামি বয়কট করবেন তিনি। তবে তিনটি মনোনয়ন পেয়ে সবাইকে চমকে দিয়েছেন তিনি। ১৯৫৯ সালের ৪ মে অনুষ্ঠিত হয় প্রথম গ্র্যামি অ্যাওয়ার্ডস। ন্যাশনাল অ্যাকাডেমি অব রেকর্ডিং আর্টস অ্যান্ড সায়েন্সেসের এই আয়োজন এখন বিশ্বসংগীতের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার।

দিলীপ কুমার-লতার মনকষাকষি

ভারতের নাইটিঙ্গেলখ্যাত সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের শারীরিক পরিস্থিতি স্থিতিশীল। এখনো মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে তাকে। করোনার পাশাপাশি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন তিনি। ৯ জানুয়ারি থেকে হাসপাতালে ভর্তি এই কিংবদন্তি সংগীতশিল্পী। চিকিৎসক বলেছেন, ‘তিনি এখনো আইসিইউতেই আছেন। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি যাতে তিনি দ্রুত সুস্থ হয়ে ওঠেন। তার জন্য প্রার্থনা করুন।’

কিংবদন্তি এই গায়িকাকে কারও সমন্ধে কখনো কটু কথা পর্যন্ত বলতে শোনা যায়নি। তবে জানেন কি একটা সময়ে বলিউডের বিখ্যাত অভিনেতা দিলীপ কুমারের সঙ্গে ১৩ বছর কথা বলেননি লতা। ভাই-বোনের সম্পর্ক ছিল তাদের। দিলীপকে বহু বছর রাখিও পরিয়েছেন সুরসম্রাজ্ঞী। তবে সলীল চৌধুরীর ‘মুসাফির’ (১৯৫৭) ছবির ‘লাঘি না ছোট’ গানটি নিয়ে মনকষাকষি হয় তাদের। গানটিতে লতার সঙ্গে ডুয়েট গাওয়ার জন্য দিলীপ কুমারকে নির্বাচন করা হয়েছিল। উর্দু ভাষায় দুর্দান্ত পারদর্শী ছিলেন দিলীপ কুমার। সঙ্গীতজ্ঞ অনিল বিশ্বাসকে তিনি জিজ্ঞেস করেছিলেন লতা কোন শহরের? জবাবে জানতে পেরেছিলেন মহারাষ্ট্রের। শোনামাত্র তিনি মন্তব্য করে বসেন, মহারাষ্ট্রবাসীরা গান গাইতে ওস্তাদ হলেও তাদের উর্দু উচ্চারণ মোটেও সাবলীল নয়। কথাটা কোনোভাবে কানে গিয়েছিল লতার। তার এতটাই খারাপ লেগেছিল যে, কথা বলাই বন্ধ করে দিয়েছিলেন। এরপর উর্দু উচ্চারণ নিখুঁত করতে প্রশিক্ষণও নিয়েছিলেন লতা মঙ্গেশকর। ১৯৭০ সালে ফের কথা বলা শুরু হয় তাদের।