ডিএসইর প্রধান সূচকে যুক্ত হচ্ছে আরও ২৭ কোম্পানি|340466|Desh Rupantor
logo
আপডেট : ২১ জানুয়ারি, ২০২২ ০০:০০
ডিএসইর প্রধান সূচকে যুক্ত হচ্ছে আরও ২৭ কোম্পানি
নিজস্ব প্রতিবেদক

ডিএসইর প্রধান সূচকে যুক্ত হচ্ছে আরও ২৭ কোম্পানি

বার্ষিক মূল্যায়নের ভিত্তিতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্সে যুক্ত হচ্ছে ২৭ কোম্পানি। আগামী রবিবার থেকে এ সূচক গণনায় নতুন যুক্ত হওয়া কোম্পানিগুলোকেও বিবেচনায় নেওয়া হবে। এ ছাড়া অর্ধবার্ষিক মূল্যায়নের ভিত্তিতে স্টক এক্সচেঞ্জটির বাছাই করা ৩০ কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচকে অন্তর্ভুক্ত কোম্পানির ক্ষেত্রেও পুনঃসমন্বয় করা হয়েছে। এতে ডিএস-৩০ সূচক থেকে ৫টি কোম্পানি বাদ যাচ্ছে, আর নতুন করে যুক্ত হচ্ছে ৫টি। গতকাল বৃহস্পতিবার ডিএসইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী বর্তমানে তালিকাভুক্ত ৩১১টি কোম্পানির লেনদেনের ভিত্তিতে স্টক এক্সচেঞ্জটির প্রধান সূচক ডিএসইএক্স গণনা করা হয়। আগামী রবিবার থেকে ওই তালিকায় আরও ২৭টি কোম্পানি যুক্ত হবে। ফলে ওইদিন থেকে ডিএসইএক্স সূচক গণনা করা হবে ৩৩৮টি কোম্পানির লেনদেনের ভিত্তিতে। নতুন করে যে ২৭ কোম্পানি ডিএসইএক্স সূচকে যুক্ত হচ্ছে সেগুলো হলো রহিমা ফুড, প্রিমিয়ার সিমেন্ট, অ্যাপোলো ইস্পাত, তমিজউদ্দিন টেক্সটাইল, মতিন স্পিনিং, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, হা-ওয়েল টেক্সটাইল, মেঘনা সিমেন্ট, মুন্নু ফেব্রিক্স, তৌফিকা ফুড অ্যান্ড লাভেলো আইসক্রিম, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ডমিনেজ স্টিল, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, বাংলাদেশ মনস্পুল পেপার, ই-জেনারেশন, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, আরামিট সিমেন্ট, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, তাল্লু স্পিনিং, ফার্স্ট ফিন্যান্স, মিথুন নিটিং, জিলবাংলা সুগার মিলস, ইনডেক্স এগ্রো, জুট স্পিনার্স, মেঘনা কনডেন্সড মিল্ক ও মেঘনা পিইটি।

ডিএস-৩০ সূচকে নতুন যে ৫ কোম্পানি যুক্ত হচ্ছে সেগুলো হলো ইসলামী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ওরিয়ন ফার্মা, পাওয়ার গ্রিড ও ফরচুন সুজ। রবিবার থেকে এ সূচকটি গণনায় নতুন করে এ ৫ কোম্পানির লেনদেনকে বিবেচনায় নেওয়া হবে। বিপরীতে ওই সূচক থেকে বিদ্যমান কোম্পানিগুলোর মধ্য থেকে যে ৫ কোম্পানি বাদ যাচ্ছে সেগুলো হলো কনফিডেন্স সিমেন্ট, পূবালী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, একমী ল্যাবরেটরিজ ও ইফাদ অটোস।