বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় ইরাক|340470|Desh Rupantor
logo
আপডেট : ২১ জানুয়ারি, ২০২২ ০০:০০
বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় ইরাক
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় ইরাক

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে ইরাক। গতকাল বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রীর সরকারি বাসভবনের অফিস কক্ষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে মতবিনিময়কালে এ আগ্রহ প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূত আবদুলসালাম সাদ্দাম মোহাইমসেন।

রাষ্ট্রদূত বলেন, ইরাক বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। এ সময় ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর জন্য বাণিজ্যচুক্তি নবায়ন ও সময়োপযোগী করার ওপর গুরুত্বারোপ করেন তিনি। বাণিজ্য বাড়ানোর বিষয়ে আলোচনার জন্য বাণিজ্যমন্ত্রীকে ইরাক সফরে আমন্ত্রণ জানান।

টিপু মুনশি বলেন, ইরাকের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর সুযোগ রয়েছে। এজন্য দুই দেশের সরকারি এবং ব্যবসায়ী পর্যায়ে বাণিজ্য প্রতিনিধিদল সফর বিনিময় করলে খাতগুলো চিহ্নিত করা সহজ হবে। বাণিজ্য সহজ করতে ১৯৮১ সালে বাংলাদেশ ইরাকের সঙ্গে একটি বাণিজ্যচুক্তি সই করে। এতে উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ এবং অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলেছে। অনেকগুলোর কাজ শেষ পর্যায়ে। বিশ্বের অনেক দেশ বিনিয়োগে এগিয়ে এসেছে। ইরাকের বিনিয়োগকারীরা বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করলে লাভবান হবেন। বাংলাদেশ সরকার বিনিয়োগকারীদের বিনিয়োগের আনুষ্ঠানিকতা সহজ করেছে এবং বেশ কিছু আকর্ষণীয় সুযোগ-সুবিধা দিচ্ছে। বাংলাদেশে বিনিয়োগ করে এসব সুযোগ-সুবিধা নিতে পারে ইরাক।