ফেডারেল বিচারক পদে মনোনয়ন ‘বাংলাদেশির’|340492|Desh Rupantor
logo
আপডেট : ২১ জানুয়ারি, ২০২২ ০০:০০
ফেডারেল বিচারক পদে মনোনয়ন ‘বাংলাদেশির’
রূপান্তর ডেস্ক

ফেডারেল বিচারক পদে মনোনয়ন ‘বাংলাদেশির’

যুক্তরাষ্ট্রে ফেডারেল বিচারপতি হিসেবে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাগরিক নুসরাত জাহান চৌধুরী। নিয়োগ পেলে তিনি হবেন প্রথম নারী মুসলিম-আমেরিকান ফেডারেল বিচারপতি। প্রেসিডেন্ট বাইডেন গত বুধবার ফেডারেল জাজ হিসেবে নুসরাত চৌধুরীসহ নতুন আট বিচারককে মনোনয়ন দেন।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন বিচারপতিদের মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে প্রেসিডেন্ট বাইডেনের লক্ষ্য ছিল আমেরিকার বিচার বিভাগে বৈচিত্র্য আনা। বিবৃতিতে আরও বলা হয়েছে, ফেডারেল বিচারপতি হিসেবে প্রেসিডেন্ট আটজনকে মনোনয়ন দিয়েছেন এবং তাদের সবাই অসাধারণ যোগ্যতাসম্পন্ন, অভিজ্ঞ এবং আইনের শাসন ও সংবিধানের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। নুসরাত চৌধুরী বর্তমানে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) অব ইলিনয় অঙ্গরাজ্যের আইনবিষয়ক পরিচালক পদে কর্মরত। ২০০৮ সাল থেকে এসিএলইউতে কাজ করছেন নুসরাত। তিনি নিউ ইয়র্কের এসিএলইউতেও কাজ করেছেন। নুসরাত চৌধুরী ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত রেসিয়াল জাস্টিস প্রোগ্রামের সিনিয়র স্টাফ অ্যাটর্নি হিসেবও দায়িত্ব পালন করেন।

তিনি যুক্তরাষ্ট্রের ইয়েল ল স্কুল, প্রিন্সটন স্কুল অব পাবলিক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এবং কলাম্বিয়া ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নিয়োগ পেলে মুসলিম ব্যক্তি হিসেবে নুসরাত হবেন দেশটির দ্বিতীয় ফেডারেল বিচারক। এর আগে প্রথম মুসলিম ব্যক্তি হিসেবে দেশটিতে ফেডারেল জাজ হয়েছেন জাহিদ কোরেশি। তিনি পাকিস্তানি বংশোদ্ভূত আমেরিকান।

এক বছর আগে ক্ষমতায় আসার পর বাইডেন এখন পর্যন্ত ১৩ বারের মতো বিচারক মনোনয়ন দিলেন। সবশেষ আটজনকে নিয়ে তিনি মোট ৮৩ জন বিচারককে মনোনয়ন দিয়েছেন। তার মনোনয়ন পাওয়া বিচারকদের মধ্যে অনেক নারী ও কৃষ্ণাঙ্গ রয়েছেন। নতুন মনোনয়ন দেওয়া আট বিচারকের মধ্যে সাতজনই নারী।