আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে তিন বাংলাদেশি|340499|Desh Rupantor
logo
আপডেট : ২১ জানুয়ারি, ২০২২ ০০:০০
আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে তিন বাংলাদেশি
ক্রীড়া ডেস্ক

আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে তিন বাংলাদেশি

ওয়ানডে ক্রিকেটে অনেক দিন ধরেই বাংলাদেশ সমীহ জাগানো দল। সেই প্রতিফলনই এবারের আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে প্রতিফলিত হয়েছে। একাদশে সবচেয়ে বেশি তিনজন বাংলাদেশি জায়গা করে নিয়েছেন। তারা হচ্ছেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মোস্তাফিজুর রহমান।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে আগে কখনো এত বেশি বাংলাদেশি খেলোয়াড় জায়গা পায়নি। বিষয়টা নিয়ে সাকিব জানিয়েছেন, ‘বাংলাদেশের ক্রিকেটের জন্য খুবই ভালো ইঙ্গিত। গত কয়েক বছর ধরে ওয়ানডেতে আমরা অনেক ভালো দল। আমার কাছে মনে হয় দেশে ও দেশের বাইরেও এখন আমরা ভালো দল। কাজেই এটা তার একটা স্বীকৃতি যে বাংলাদেশ ওয়ানডেতে ভালো ক্রিকেট খেলছে।’

এবারের ওয়ানডে দলে জায়গা হয়নি ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড দলের কোনো ক্রিকেটারের। কারণ গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় এই দলগুলো ওয়ানডে কম খেলেছে। তবে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কা তুলনামূলকভাবে বেশি ওয়ানডে খেলায় দুজন করে খেলোয়াড় ওয়ানডে বর্ষসেরা দলে জায়গা পেয়েছেন। গত বছর আইসিসির পূর্ণ সদস্য দলগুলোর মধ্যে ১০ কিংবা তারচেয়ে বেশি ওয়ানডে খেলেছে বাংলাদেশ (১২), শ্রীলঙ্কা (১৫), আয়ারল্যান্ড (১৪) ও দক্ষিণ আফ্রিকা (১০)।

বর্ষসেরা ওয়ানডে দলে পাকিস্তান থেকে জায়গা পেয়েছেন বাবর আজম ও ফখর জামান। টি-টোয়েন্টির মতো বাবর এ দলেরও অধিনায়ক। দক্ষিণ আফ্রিকা থেকে জানেমান মালান ও রাসি ফন ডার ডুসেন। আয়ারল্যান্ড থেকে ডাক পেয়েছেন পল স্টার্লিং ও স্পিনার সিমি সিং। শ্রীলঙ্কার লেগ স্পিনিং অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও পেসার দুষ্মন্ত চামিরা আছেন। অলরাউন্ডার হিসেবে জায়গা পাওয়া সাকিব গত বছর ৯ ম্যাচে ২৭৭ রান করেন। পাশাপাশি ১৭টি উইকেটও নেন। মুশফিক গত বছর ৯ ম্যাচে ৪০৭ রান করেন। এছাড়া গত বছর মোস্তাফিজুর ৫.০৩ ইকোনমি রেটে ১০ ম্যাচে ১৮ উইকেট নিয়েছিলেন। মোস্তাফিজ একমাত্র বাংলাদেশি হিসেবে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে জায়গা পেয়েছেন।

টেস্ট একাদশে অবশ্য বাংলাদেশের কেউ নেই। সেখানে ভারত, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ক্রিকেটারদের উপস্থিতি চোখের পরার মতো।আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল : পল স্টার্লিং, জানেমান মালান, বাবর আজম, ফখর জামান, রাসি ফন ডার ডুসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মোস্তাফিজুর রহমান, সিমি সিং ও দুষ্মন্ত চামিরা।

বর্ষসেরা টেস্ট একাদশ : দিমুথ করুনারতেœ, রোহিত শর্মা, মার্নাস লাবুশেন, জো রুট, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফাওয়াদ আলম, ঋষভ পান্থ, রবিচন্দ্রন অশ্বিন, কাইল জেমিসন, হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদি।