করোনা শনাক্ত হার ২৬ শতাংশ ছাড়াল|340529|Desh Rupantor
logo
আপডেট : ২১ জানুয়ারি, ২০২২ ০০:০০
করোনা শনাক্ত হার ২৬ শতাংশ ছাড়াল
নিজস্ব প্রতিবেদক

করোনা শনাক্ত হার ২৬ শতাংশ ছাড়াল

দেশে করোনার নতুন রোগীর সংখ্যা প্রতিদিনই আগের রেকর্ড ভাঙছে। পাশাপাশি শনাক্ত হারও দ্রুতই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা) নতুন রোগী শনাক্ত হয়েছে ১০ হাজার ৮৮৮ জন ও শনাক্তের হার ২৬ দশমিক ৩৭ শতাংশ। এর আগে গত বছরের ৬ আগস্ট এক দিনে এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল ১২ হাজার ৬০৬ জন। সেদিন শনাক্ত হার ছিল ২৬ দশমিক ২৫ শতাংশ। গত বুধবার শনাক্ত হয়েছিল ৯ হাজার ৫০০ জন ও শনাক্তের হার ছিল ২৫ দশমিক ১১ শতাংশ। সর্বশেষ ২৪ ঘণ্টায় মারা গেছে ৪ জন। গত বুধবার মৃত্যু হয়েছিল ১২ জনের।

গতকাল বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, গত এক দিনে দেশে ৪১ হাজার ২৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে শনাক্তের হার দাঁড়িয়েছে ২৬ দশমিক ৩৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ২০ লাখ ৭ হাজার ৫৮১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭০ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, নতুন শনাক্তদের নিয়ে দেশে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৫৩ হাজার ১৮২ জন এবং মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৮০ জনের। করোনা মহামারীর শুরু থেকে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি এবং ময়মনসিংহ বিভাগে সবচেয়ে কম রোগী শনাক্ত ও মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় শনাক্তদের মধ্যে মহানগরসহ ঢাকা জেলাতেই শনাক্ত হয়েছে ৭ হাজার ৩৭৯ জন। আর বাকি ৩ হাজার ৫০৯ জন দেশের অন্যান্য জেলার। এছাড়া ঢাকা বিভাগে নতুন শনাক্ত ৭ হাজার ৮৪৩, ময়মনসিংহে ১৬১, চট্টগ্রামে ১ হাজার ৫৬৬, রাজশাহীতে ৪৬৮, রংপুরে ৮৮, খুলনায় ২৮৭, বরিশালে ১১৭ এবং সিলেট বিভাগে ৩৫৭ জন শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে একজন পুরুষ ও তিনজন নারী। তাদের মধ্যে দুজন করে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের। চারজনই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।

আরও ৮ জনের ওমিক্রন শনাক্ত : দেশে আরও ৮ জনের নমুনায় ওমিক্রন শনাক্ত হওয়ার খবর দিয়েছে জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা (জিআইএসএআইডি)। নতুন শনাক্তদের সবাই চট্টগ্রামের বাসিন্দা। তাদের নমুনা গত ২৮ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারির মধ্যে সংগ্রহ করা হয়। শনাক্তদের মধ্যে ৫ জন পুরুষ ও ৩ জন নারী। এ নিয়ে দেশে ৬৩ জনের নমুনায় ওমিক্রন শনাক্ত হওয়ার তথ্য আপলোড করে এ সংস্থাটি। নতুন ওই ব্যক্তিদের তথ্য দিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।

এছাড়া সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এক সংবাদ সম্মেলন করে ৮ জনের শরীরে ওমিক্রন শনাক্ত হওয়ার খবর দেয়। এ নিয়ে দেশে এখন পর্যন্ত ৭১ জনের নমুনায় ওমিক্রন পাওয়া গেল।