ব্যাংকে চাকরির শুরুতেই বেতন ২৮ হাজার টাকা|340534|Desh Rupantor
logo
আপডেট : ২১ জানুয়ারি, ২০২২ ০০:০০
ব্যাংকে চাকরির শুরুতেই বেতন ২৮ হাজার টাকা
নিজস্ব প্রতিবেদক

ব্যাংকে চাকরির শুরুতেই বেতন ২৮ হাজার টাকা

মেধাবী তরুণদের ব্যাংকিং পেশায় নিয়োজিত হওয়ার বিষয়ে আগ্রহী করে তুলতে বেসরকারি ব্যাংকের চাকরির শুরুতে সর্বনিম্ন বেতন নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে এখন থেকে দেশের সব বেসরকারি ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট অফিসার বা ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসার বা ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট ক্যাশ অফিসার অথবা সমপর্যায়ের কর্মকর্তা তা যে নামেই অভিহিত হোক না কেন, ব্যাংকের এন্ট্রি লেভেলে নিযুক্ত কর্মকর্তাদের শিক্ষানবিশকালে ন্যূনতম বেতন হবে ২৮ হাজার টাকা। শিক্ষানবিশকাল শেষে এ ধরনের ব্যাংক কর্মকর্তাদের শুরুর মূল বেতনসহ ন্যূনতম মোট বেতনভাতাদি হবে ৩৯ হাজার টাকা।

গতকাল বৃহস্পতিবার নতুন এ বেতনভাতা নির্ধারণ করে একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।

নতুন নির্ধারিত এ বেতন আগামী ১ মার্চ থেকে কার্যকর করতে ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয় ওই সার্কুলারে। নতুন এ বেতনভাতা কার্যকরের পর একই পদে আগে থেকে কর্মরত কর্মীদের বেতনভাতা আনুপাতিক হারে বাড়াতে হবে ব্যাংকগুলোকে।

এতদিন ব্যাংকগুলো নিজেরাই এন্ট্রি লেভেলসহ সব স্তরের বেতনভাতা নির্ধারণ করে আসছিল। অধিকাংশ ব্যাংক এন্ট্রি লেভেলে বেতন দিত ২২ হাজার টাকা।

সার্কুলারে আরও বলা হয়, ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার অব্যবহিত নিম্নপদে কর্মরত কর্মকর্তার বেতনভাতাদির সঙ্গে সর্বনিম্ন পদের কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতাদি যৌক্তিক পর্যায়ে নির্ধারণ করতে হবে। অনুরূপভাবে সব স্তরের কর্মকর্তাদের জন্যও আনুপাতিকহারে বেতনভাতা নির্ধারণ করতে হবে। কোনো কর্মকর্তা-কর্মচারীর বেতনভাতা কোনো অবস্থাতেই বর্তমান বেতনভাতাদির চেয়ে কম হবে না। এরূপ পরিস্থিতি দেখা দিলে সংশ্লিষ্ট কর্মীকে প্রয়োজনীয়সংখ্যক ইনক্রিমেন্ট দিয়ে বেতনভাতা নির্ধারণ করতে হবে।

তাছাড়া নিয়োগকৃত কর্মকর্তাদের চাকরি স্থায়ী করা বা বার্ষিক বেতন বৃদ্ধির জন্য আমানত সংগ্রহের লক্ষ্য অর্জনের শর্ত আরোপ না করার জন্যও ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয় ওই সার্কুলারে।

ব্যাংকে বার্তাবাহক, পরিচ্ছন্নতাকর্মী, নিরাপত্তাকর্মী, অফিস সহায়ক অথবা সমজাতীয় পদে বা সর্বনিম্ন যেকোনো পদে নিয়োগ করা কর্মচারীদের ন্যূনতম প্রারম্ভিক বেতন ২৪ হাজার টাকা হবে। এছাড়া চুক্তিভিত্তিক বা আউটসোর্সিং বা অন্য কোনো প্রক্রিয়ার মাধ্যমে নিয়োগ করা কর্মচারীদের বেতনভাতাদি নির্ধারণের ক্ষেত্রেও নিজস্ব কর্মচারীদের বেতনের সঙ্গে সামঞ্জস্য রাখতে বলা হয়েছে ব্যাংকগুলোকে। তবে এ নির্দেশনা সরকারি ব্যাংকের ক্ষেত্রে প্রযোজ্য হবে না উল্লেখ করে সার্কুলারে বলা হয়, রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের বেতন কাঠামো সরকার কর্র্তৃক জারি করা জাতীয় বেতনস্কেলের আওতাভুক্ত বিধায় এ খাতের ব্যাংকগুলো এ নির্দেশনার বাইরে থাকবে।