বিরোধীদের গুম-খুনে র‍্যাব কাজ করেছে, দাবি আমীর খসরুর |340544|Desh Rupantor
logo
আপডেট : ২১ জানুয়ারি, ২০২২ ১৩:২৯
বিরোধীদের গুম-খুনে র‍্যাব কাজ করেছে, দাবি আমীর খসরুর
নিজস্ব প্রতিবেদক

বিরোধীদের গুম-খুনে র‍্যাব কাজ করেছে, দাবি আমীর খসরুর

আমীর খসরু মাহমুদ চৌধুরী

সরকারের ওপর আস্থা নেই বলেই জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‍্যাব) বাদ দিতে চিঠি দিয়েছে আন্তর্জাতিক ১২টি সংস্থা। এতে প্রমাণ হয়েছে, সরকার সংস্থাগুলোকে ধ্বংস করে ফেলেছে— এমন মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

তিনি আরও দাবি করেন, বিরোধী মতের নেতাদের গুম-খুনে র‍্যাব কাজ করেছে।

রাজধানীর নিজ বাসায় শুক্রবার সকালে শান্তিরক্ষী বাহিনীতে র‍্যাব নিষিদ্ধের দাবির বিষয়ে সাংবাদিকদের এ সব কথা বলেন।

আমীর খসরু বলেন, ১২টি সংস্থা গবেষণা করেই র‍্যাব নিষিদ্ধের দাবি করেছে। ক্ষমতায় থাকার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে যথেচ্ছ ব্যবহার করেছে আওয়ামী লীগ। বিরোধী মতের নেতাদের গুম-খুনে র‍্যাব কাজ করেছে বলেও দাবি তার।

তিনি বলেন, ‘র‍্যাবের বিরুদ্ধে আন্তর্জাতিক মহলের সোচ্চার হওয়াই প্রমাণ করে, মানবাধিকার ও রাজনৈতিক স্বচ্ছতায় বাংলাদেশের অবস্থান তলানিতে।’

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বৃহস্পতিবার তাদের ওয়েবসাইটে একটি চিঠি প্রকাশ করে। যেখানে দেখা যায়, গত বছরের ৮ নভেম্বর পাঠানো ওই চিঠিতে র‍্যাবকে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে নিষিদ্ধ করার দাবি জানিয়েছে ১২টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যাঁ পিয়েরে ল্যাকরোইক্সকে চিঠি দিয়ে সংস্থাগুলো এ দাবি তুলেছে। চিঠির সঙ্গে র‍্যাবের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলোও যুক্ত করে দেওয়া হয়।

ওই চিঠিতে স্বাক্ষর করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচ, এশিয়ান ফেডারেশন অ্যাগেইন্স ইন-ভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্স (এএফএডি), এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট বা ফোরাম এশিয়া, এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস (এএনএফআরইএল), ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস, দ্য অ্যাডভোকেটস ফর হিউম্যান রাইটস এবং ওয়ার্ল্ড অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার (ওএমসিটি)।