করোনা শনাক্ত ১১ হাজার ছাড়াল|340702|Desh Rupantor
logo
আপডেট : ২২ জানুয়ারি, ২০২২ ০০:০০
করোনা শনাক্ত ১১ হাজার ছাড়াল
নিজস্ব প্রতিবেদক

করোনা শনাক্ত ১১ হাজার ছাড়াল

দেশে করোনাভাইরাসে শনাক্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। সবশেষ ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৮টা থেকে গতকাল শুক্রবার সকাল ৮টা) ১১ হাজার ৪৩৪ জনের শরীরে ভাইরাসটির অস্তিত্ব ধরা পড়েছে। পরীক্ষায় বিবেচনায় শনাক্তের হার ২৮ দশমিক ৪৯ শতাংশ। গত বছর ৯ আগস্ট এক দিনে এর চেয়ে বেশি ১১ হাজার ৪৬৩ জন রোগী শনাক্ত হয়েছিল। সেদিন শনাক্ত হার ছিল ২৪ দশমিক ২৮ শতাংশ। এর আগে ৩ আগস্ট এর চেয়ে বেশি শনাক্ত হার ছিল ২৮ দশমিক ৫৪ শতাংশ। গত বৃহস্পতিবার এক দিনে ১০ হাজার ৮৮৮ জনের করোনা শনাক্ত হয়েছিল ও শনাক্তের হার ছিল ২৬ দশমিক ৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১২ জন। এর আগের দিন বৃহস্পতিবার মৃত্যু হয়েছিল ৪ জনের।

গতকাল বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, গত এক দিনে দেশে ৪০ হাজার ১৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ২০ লাখ ৪৭ হাজার ৭১৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮২ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৬৯ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী নতুন শনাক্তদের নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৬৪ হাজার ৬১৬ জন এবং মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৯২ জনের। করোনা মহামারীর শুরু থেকে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি এবং ময়মনসিংহ বিভাগে সবচেয়ে কম রোগী শনাক্ত ও মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় শনাক্ত ১১ হাজার ৪৩৪ জনের মধ্যে মহানগরসহ ঢাকা জেলাতেই শনাক্ত হয়েছে ৭ হাজার ২৯৬ জন। আর বাকি ৪ হাজার ১৩৮ জন দেশের অন্যান্য জেলার। ঢাকা বিভাগে ৭ হাজার ৯৬১, ময়মনসিংহে ২২২, চট্টগ্রামে ১ হাজার ৫৯৬, রাজশাহীতে ৪৭৫, রংপুরে ১৬৪, খুলনায় ৪১৯, বরিশালে ১৫২ এবং সিলেট বিভাগে ৪৪৫ জন শনাক্ত হয়েছে। এ সময়ে মৃতদের মধ্যে সাতজন পুরুষ ও পাঁচজন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে ৬, সিলেটে ২ এবং চট্টগ্রাম, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে তিনজন মারা গেছে। আটজন সরকারি হাসপাতালে ও চারজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।