সামরিক আদালতে সু চির দলের ২ কর্মীর মৃত্যুদণ্ড|340870|Desh Rupantor
logo
আপডেট : ২৩ জানুয়ারি, ২০২২ ০০:০০
সামরিক আদালতে সু চির দলের ২ কর্মীর মৃত্যুদণ্ড
রূপান্তর ডেস্ক

সামরিক আদালতে সু চির দলের ২ কর্মীর মৃত্যুদণ্ড

মিয়ানমারের নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) দুই কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির সামরিক আদালত। গত শুক্রবার মিয়ানমারের সন্ত্রাসবিরোধী আইনে তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে সরকার। খবর দ্য গার্ডিয়ান।

সামরিক আদালতের এ রায় মিয়ানমারে সামরিক সরকারের সর্বশেষ দমন-পীড়নের উদাহরণ। দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের একজন ফিও জেয়র থাও ২০১৫ সালে এনএলডি থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন। তার আসল নাম মং খিউ। গত বছর নভেম্বরে একটি বাণিজ্যিক ভবন থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

জান্তার দেওয়া তথ্য অনুযায়ী, গ্রেপ্তারের পর ফিও জেয়র থাওয়ের কাছ থেকে দুটি পিস্তল, গুলি এবং একটি এম-১৬ রাইফেল উদ্ধার করা হয়। ফিওয়ের সঙ্গে কিয়াউ মিন ইউ নামে আরেক কর্মীর মৃত্যুদণ্ডের কথা জানায় সামরিক সরকার। তিনি মিয়ানমারে ১৯৮৮ সালে বৃহত্তর ছাত্র আন্দোলনের সময় ভূমিকা রেখে আলোচনায় আসেন। তিনিও গত অক্টোবরের এক রাতে জান্তা বাহিনীর হাতে গ্রেপ্তার হন।

গত বছর ১ ফেব্রুয়ারি সু চির দলকে সরিয়ে মিয়ানমারে ক্ষমতার দখল নেয় সামরিক বাহিনী। স্থানীয় পর্যবেক্ষক একটি দলের হিসাবে, এরপর দেশজুড়ে সামরিক সরকারবিরোধী চলা বিক্ষোভে ১ হাজার ৪০০-এর বেশি মানুষ নিহত হয়েছে।

জান্তা ক্ষমতা নেওয়ার পর সু চির দলসহ বিভিন্ন গণতন্ত্রকামী দলের নেতাকর্মীরা আত্মগোপনে চলে যান। দেশজুড়ে শুরু হয় ব্যাপক ধরপাকড়। এরই মধ্যে সামরিক জান্তার হাতে বন্দি সু চিকে অবৈধভাবে ওয়াকিটকি আমদানি ও ব্যবহার এবং করোনাকালীন আইন ভঙ্গের অভিযোগে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।