গিলক্রিস্টের রেকর্ড ভেঙে পন্টিংদের তালিকায় ডি কক|340969|Desh Rupantor
logo
আপডেট : ২৩ জানুয়ারি, ২০২২ ২১:৪৩
গিলক্রিস্টের রেকর্ড ভেঙে পন্টিংদের তালিকায় ডি কক
অনলাইন ডেস্ক

গিলক্রিস্টের রেকর্ড ভেঙে পন্টিংদের তালিকায় ডি কক

কুইন্টন ডি কক।

কেপ টাউনে ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে শতক হাঁকিয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি কক। ওপেন করতে নেমে ১৩০ বলে ১২৪ রানের অনবদ্য এক ইনিংস খেলেন এই বাঁহাতি। এই সেঞ্চুরির সুবাদে কিংবদন্তিদের এলিট লিস্টে শামিল হলেন প্রোটিয়া তারকা।

এদিনের সেঞ্চুরিটি ডি ককের ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম। আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটরক্ষক তথা ওপেনার হিসেবে অস্ট্রেলিয়ান কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্টের ১৬টি সেঞ্চুরি এত দিন ছিল সর্বোচ্চ। এদিনের সেঞ্চুরিতে গিলক্রিস্টকে ছাড়িয়ে গেলেন ডি কক।

শুধু তাই নয়, এটি ভারতীয় দলের বিপক্ষে ২৯ বছর বয়সী তারকা ব্যাটারের ষষ্ঠ শতরান। যা সর্বকালের সেরাদের তালিকায় জায়গা করে দিল ডি কককে।

ভারতের বিপক্ষে ডি ককের স্বদেশি এবি ডি ভিলিয়ার্সের পাশাপাশি কুমার সাঙ্গাকারা এবং রিকি পন্টিংও ছয়টি শতরান করেছেন, যা যুগ্মভাবে দ্বিতীয় সর্বোচ্চ।

ভারতের বিপক্ষে ৭টি ওয়ানডে সেঞ্চুরি করে তালিকায় শীর্ষে রয়েছেন সনৎ জয়াসুরিয়া। টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেও, সীমিত ওভারের ক্রিকেটে অন্তত ডি ককের এখনো অনেকটা ক্রিকেট খেলা বাকি। তাই জয়াসুরিয়াকে যে ভবিষ্যতে সহজেই টপকে যাবেন প্রোটিয়া তারকা, এটা বলাই যায়।

আরো পড়ুন

ভারতকে ২৮৮ রানের লক্ষ্য দিল দ. আফ্রিকা