অনশনেই অটল শাবিপ্রবির শিক্ষার্থীরা|341361|Desh Rupantor
logo
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২২ ২১:৫৯
অনশনেই অটল শাবিপ্রবির শিক্ষার্থীরা
শাবিপ্রবি প্রতিনিধি

অনশনেই অটল শাবিপ্রবির শিক্ষার্থীরা

উপাচার্যের পদত্যাগ দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীরা অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। 

মঙ্গলবার আন্দোলনরত সহপাঠীরা অনশনরতদের অনশন ভাঙার অনুরোধ করেন। এ সময় তারা বলেন, অনশনরকারীদের কষ্ট তারা সহ্য করতে পারছেন না। 

উপাচার্যকে 'অমানবিক' অ্যাখ্যা দিয়ে তারা বলেন, অনশনে শিক্ষার্থীদের কোনো ক্ষতি হলেও উপাচার্য তার অবস্থান থেকে সরে আসবেন না। 

এর আগে মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি চত্বরে শিক্ষার্থীরা শপথ পাঠ করেন। তারা যে কোনো মূল্যে উপাচার্যের পদত্যাগ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ নেন। 

এরপর তারা অনশরত শিক্ষার্থীদের কাছে অনশন ভাঙার অনুরোধ করেন। অনশনকারীরা এরপর এক ঘণ্টা সময় চান। রাত সাড়ে ৯টার দিকে তারা অনশন চালিয়ে যাবেন বলে জানান।  

আন্দোলনকারীদের মুখপাত্র মোহাইমিনুল বাশার রাজ বলেন, অনশনের ফলে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ছেন। তাদের অনেকেরই স্যালান দেওয়ার জন্য ভেইন খুঁজে পেতে কষ্ট হচ্ছে। ভেতরের অর্গানরেও ক্ষতি হচ্ছে। এ অবস্থায় সহপাঠীরা তাদের কষ্ট সহ্য করতে না পেরে অনশন ভাঙতে অনুরোধ করেন। তবে তারা অনশন চালিয়ে যাবেন বলে জানান। 

এরপর আন্দোলনকারীরা সংবাদ সম্মেলনে এসে অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

গত ১৩ জানুয়ারি রাত থেকে শুরু প্রভোস্ট বিরোধী আন্দোলনে ১৬ জানুয়ারি পুলিশ লাঠিচার্জ, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে ৩০ শিক্ষার্থীকে আহত করলে উপাচার্যের পদত্যাগের দাবি উঠে।

উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ এবং শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় কর্তৃপক্ষ।

তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে উপাচার্যের পদত্যাগ দাবিতে আমরণ অনশনসহ আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।