মাশরাফীর ফেরার ম্যাচে ঢাকার হার|341413|Desh Rupantor
logo
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০
মাশরাফীর ফেরার ম্যাচে ঢাকার হার
ক্রীড়া প্রতিবেদক

মাশরাফীর ফেরার ম্যাচে ঢাকার হার

ভুল শট, আম্পায়ারের ভুল, সিলেট সানরাইজার্সের দারুণ বোলিং, ফিল্ডিংয়ে একাধিক ক্যাচ মিস সব মিলিয়ে মাশরাফী বিন মোত্তর্জার ৪০২ দিন পর ক্রিকেট মাঠে ফেরার দিনটা ভুলে যেতে চাইবে মিনিস্টার্স ঢাকা। তাদের ব্যর্থতার দিনটি দারুণভাবে কাজে লাগিয়ে বিপিএলের প্রথম জয় তুলে নিয়েছে সিলেট সানরাইজার্স। আগে ব্যাট করা ঢাকাকে অপু ও তাসকিনরা মিলে মাত্র ১০০ রানে গুটিয়ে দেন। জবাবে এনামুল হক বিজয়ের ৪৫ রানে ১৮ বল হাতে রেখেই ৭ উইকেটের জয় তুলে নিয়েছে দলটি।

ঢাকায় প্রথম পর্বে ৪ ম্যাচ খেলে ফেলল কাল স্বাগতিকরা। এর মধ্যে তিনটিতেই হারল তারা। মাত্র ২ পয়েন্ট নিয়ে ছয় দলের মধ্যে তলানিতে মাহমুদউল্লাহদের অবস্থান। আগের ম্যাচে মাহমুদউল্লাহ-রাসেলদের ব্যাটে প্রথম জয় তুলেছিল ঢাকা। পরদিনই মুখ থুবড়ে পড়তে হলো একদম। আগের ম্যাচের মতো এবারও তামিম-শাহজাদ রান না করেই ফিরলেন। স্পিনের বিপক্ষে দ্রুত রান করতে গিয়ে স্টাম্পড হন ৫ রানে। তামিম ৩ রানে মোসাদ্দেকের বলে এলবিডব্লিউ হয়ে অসন্তোষ প্রকাশ করেন আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে। জহুরুল ইসলাম ৪ রানে অযথাই উইকেট বিলিয়ে বিপদে ফেলেন ঢাকাকে। ১৭ রানে ৩ উইকেট হারানো অবস্থা থেকে নাঈমকে সঙ্গে নিয়ে মাহমুদউল্লাহ আরও একবার দলের হাল ধরেন। কিন্তু নাজমুল অপুর করা ১৩তম ওভারে দুটি ভুল সিদ্ধান্তে ঢাকা একেবারেই পথ হারায়। শুরুতে সেট হওয়া নাঈমকে (১৭) এলবিডব্লিউর সিদ্ধান্ত দেন শরফুদ্দৌলা ইবনে সৈকত। কিন্তু রিপ্লেতে দেখা যায় রিভার্স সুইপ করতে যাওয়া নাঈমের গ্লাভসে লেগেছিল বল। আক্ষেপ এ টুর্নামেন্টে কোনো ডিআরএস নেই। তিন বল পর বিগ হিটার আন্দ্রে রাসেলের বিপক্ষেও অপুর এলবিডব্লিউর আবেদনে আঙুল তোলেন আম্পায়ার। কিন্তু এবারও রিপ্লেতে দেখা যায় বল লেগেছিল রাসেলের ব্যাটে। তখন ঢাকা শিবির নিশ্চতই ডিআরএসকে মিস করছিল!

তবে মাহমুদউল্লাহর উইকেট বিতর্কহীনভাবেই পান অপু। ২৬ রানে ৩৩ করা অধিনায়ককে ফিরিয়ে ৮৮ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবার ৪ উইকেট পেলেন এই স্পিনার। শেষদিকে শুভাগত ১৬ বলে ২১ ও রুবেল ৬ বলে ১২ করে ঢাকাকে কোনোমতে ১০০তে নিয়ে যান। টানা চতুর্থ দিনের মতো দিনের প্রথম ম্যাচ লো স্কোরিংই হলো।

সিলেটের জন্য এই মামুলি টার্গেট তাড়া করা কঠিন ছিল না। লেন্ডল সিমন্সকে ১৬ রানে ফিরিয়ে মাশরাফী দীর্ঘদিন পর ফিরেই উইকেটের মুখ দেখেন। তাতে বিপদ হয়নি সিলেটের। এনামুল একপ্রান্ত ধরে খেলে ৪৫ বলে ৪৫ করে ম্যাচ জেতান। কলিন ইনগ্রাম ১৯ বলে ২১ রানে অপরাজিত থাকেন।

হারের পর দল নিয়ে রীতিমতো ক্ষোভ উগরে দিলেন তামিম। এক ভিডিও বার্তায় তিনি জানান, ঢাকা ভালো ক্রিকেট খেলছে না। ভাগ্যক্রমে এক ম্যাচ জিতেছেন তারা, ‘আমরা ভালো ক্রিকেট খেলছি না। তিনটা-চারটা ম্যাচেই, যেটা জিতেছি, ভাগ্যক্রমে জিতেছি। এমন না যে আমরা ভালো খেলেছি, বোলিংটা ভালো ছিল, কিন্তু ব্যাটিং তেমন একটা ভালো ছিল না। এটাই কারণ। এখানে উইকেট বা অন্য কোনো কিছুকে দোষ দিয়ে লাভ নেই। অন্য দিনে সকালের উইকেটের তুলনায় আজকেরটা ভালো ছিল। আমরা ভালো ব্যাটিং করিনি।’