চিকিৎসাধীন রোগী প্রায় সাত কোটি|341425|Desh Rupantor
logo
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০
চিকিৎসাধীন রোগী প্রায় সাত কোটি
রূপান্তর ডেস্ক

চিকিৎসাধীন রোগী প্রায় সাত কোটি

করোনার নতুন ধরন ওমিক্রনের প্রভাবে সারা বিশ্বে প্রতিদিন সংক্রমণের রেকর্ড হচ্ছে। কোনো কোনো এলাকায় বাড়ছে মৃত্যুও। চলতি জানুয়ারি মাসের শুরুর দিক থেকে দিনে ২০ লাখের বেশি করে করোনা রোগী শনাক্ত হচ্ছে বিশ্বে। কোনো কোনো দিন এই সংখ্যা ৩৫ লাখেরও ওপরে উঠেছে। গত ৪ থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত সময়ে নতুন ৬ কোটি ৪৬ লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে, গড় দৈনিক হিসেবে যা ৩২ লাখের কাছাকাছি। গত কয়েক দিনে বিপুল হারে শনাক্ত যেমন বাড়িয়েছে তেমনি যেকোনো সময়ের তুলনায় বাড়িয়েছে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের হিসাবে বিশ্বজুড়ে এখন করোনায় আক্রান্ত হয়ে বাড়িতে বা হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৬ কোটি ৭৯ লাখ ৮ হাজার জন। অথচ এই সংখ্যাটি এক মাস আগেও ২ কোটির বেশি ছিল না।  ওয়ার্ল্ডোমিটারসের তথ্যমতে,

বর্তমানে আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি আছে যুক্তরাষ্ট্রের। দেশটিতে ২ কোটি ৭২ লাখের বেশি করোনা রোগী বাসা বা হাসপাতালে চিকিৎসাধীন। এরপরে ফ্রান্সে ৬২ লাখ ১১ হাজার, স্পেনে ৩৫ লাখ ৬২ হাজার, যুক্তরাজ্যে ৩৩ লাখ ৯৪ হাজার, ইতালিতে সাড়ে ২৭ লাখ, ভারতে ২২ লাখ, ব্রাজিলে ১৬ লাখ, জার্মানিতে ১৩ লাখ, অস্ট্রেলিয়ায় ১১ লাখ ও নেদারল্যান্ডসে ৯ লাখ ৮০ হাজারের বেশি। 

এদিকে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছে ২৪ লাখের বেশি। এর আগের দিন এই সংখ্যা ছিল ২২ লাখের মতো। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছে ৬ হাজার জন, যা আগের দিনের তুলনায় প্রায় দেড় হাজার জন বেশি। 

সবশেষ তথ্য অনুযায়ী সারা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৬ লাখ ২২ হাজার ৫০ জনে। আর করোনা শনাক্ত হয়েছে ৩৫ কোটি ৪৮ লাখ ৮ হাজার ১৭১ জনে। মোট সুস্থ হয়েছে ২৮ কোটি ১৮ লাখ ২০ হাজার ২২৬ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা সংক্রমিত হয়েছে যুক্তরাষ্ট্রে। দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। ভারতের পরেই রয়েছে ফ্রান্স। এরপর আছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। তার পরেই আছে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ইতালি, স্পেন ও জার্মানি।