তিন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশের ব্যবসায়ীরা: সিপিডি |341506|Desh Rupantor
logo
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২২ ১৫:১১
তিন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশের ব্যবসায়ীরা: সিপিডি
নিজস্ব প্রতিবেদক

তিন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশের ব্যবসায়ীরা: সিপিডি

মূল প্রবন্ধ তুলে ধরেন সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম

দুর্নীতি, অদক্ষ প্রশাসন ও অর্থায়নের সীমাবদ্ধতা— বাংলাদেশের ব্যবসায়ীরা বর্তমানে এ তিনটি বড় চ্যালেঞ্জের মধ্যে রয়েছে বলে উল্লেখ করেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানটি আরও জানায়, এ তিন চ্যালেঞ্জের বাইরে করের হার, দক্ষ মানব সম্পদ গড়তে না পারা, স্বাস্থ্যসম্মত কর্ম পরিবেশ ও কর্মীদের দক্ষ করে গড়ে তুলতে না পারাও ব্যবসার সমস্যা হিসেবে দেখা দিয়েছে।

বুধবার সিপিডির ‘বাংলাদেশে ব্যবসা পরিবেশ ২০২১ উদ্যোক্তা জরিপ ফলাফল’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানানো হয়।

মূল প্রবন্ধ তুলে ধরেন সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।

তিনি বলেন, ৬৮ শতাংশ ব্যবসায়ী মনে করে অদক্ষতা, দুর্নীতি, আর্থিক সমস্যা ব্যবসার প্রধান অন্তরায়। দুর্নীতির চ্যালেঞ্জ ৫২ শতাংশ বড় ব্যবসায়ীদের জন্য। ক্ষুদ্র উদ্যোক্তাদের শতভাগ এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ব্যবসার ব্যয় সবার কাছে সমান নয়। ৬৩ শতাংশ ব্যবসায়ী মনে করেন করোনাকালে প্রণোদনা প্যাকেজ বণ্টন দুর্বল ছিল, আর ৪২ শতাংশ ব্যবসায়ী মনে করে দেশের অর্থনীতি চাপে রয়েছে।

কভিড পরবর্তী ব্যবসা পরিবেশের পরিস্থিতি জানার জন্য গত বছরের মার্চ থেকে জুন সময়ে উদ্যোক্তা জরিপ পরিচালনা করে সিপিডি। ঢাকা, নারায়ণগঞ্জ, ফরিদপুর ও চট্টগ্রামের ৭৩ জন উদ্যোক্তা বা ব্যবসায়ী অংশগ্রহণ করেন এতে।

২০২০ সালে সময়ে ব্যবসা সম্পর্কিত তথ্য-উপাত্তও বিবেচনা করা হয়েছে বলে সিপিডি প্রতিবেদনে। ওই সব তথ্য-উপাত্তের ভিত্তিতে ব্যবসা পরিবেশের মূল্যায়ন করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

জরিপকালে উদ্যোক্তারা মোট ১২টি সুনির্দিষ্ট বিষয়ের ওপর তাদের মতামত প্রদান করেন। এর মধ্যে উল্লেখযোগ্য— প্রতিষ্ঠান, পরিবেশ, অবকাঠামো, জনস্বাস্থ্য, সামাজিক সুরক্ষা, শিক্ষা ও দক্ষতা, শ্রমবাজারের দক্ষতা এবং ব্যবসার উদ্ভাবন।