উচ্চ কোলেস্টেরল: যে ৪ খাবার এড়িয়ে যাবেন|350621|Desh Rupantor
logo
আপডেট : ১৬ মার্চ, ২০২২ ১১:১১
উচ্চ কোলেস্টেরল: যে ৪ খাবার এড়িয়ে যাবেন
অনলাইন ডেস্ক

উচ্চ কোলেস্টেরল: যে ৪ খাবার এড়িয়ে যাবেন

যারা ডায়েট মেনে চলেন তাদের জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি নিয়ে ভয়ের কিছু নেই। তবে সময়, সচেতনতার অভাবে স্বাস্থ্যকর খাবারের দিকে আমরা মনোযোগ দিই না। স্বাস্থ্যগত সমস্যার সঙ্গে সরাসরি নিম্নমানের ডায়েট সম্পর্কিত। নিম্নমানের ডায়েট মানেই কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়া।

কোলেস্টেরল বেড়ে গেলে হার্টের বিভিন্ন অসুখ এবং স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।

তাই এই ঝুঁকি এড়াতে খাদ্যতালিকা থেকে লাল মাংস, ভাজাপোড়া জাতীয় খাবার, প্রক্রিয়াজাত মাংস এবং বেকড করা খাবার পরিহার করার পরামর্শ দিয়েছে হার্ভার্ড মেডিকেল স্কুল।

লাল মাংস: কোলেস্টেরলের ঝুঁকি বাড়িয়ে দেয় লাল মাংস খেলে। গরুর মাংস, ভেড়ার মাংস এগুলোতে উচ্চমাত্রায় স্যাচুরেটেড ফ্যাট থাকে। এই মাংস খাওয়া একেবারেই বন্ধ না করা গেলেও শুধুমাত্র কোনো অনুষ্ঠানেই খাওয়া যেতে পারে। এগুলোর পরিবর্তে মুরগি, টার্কি, মাছ, বীজজাতীয় প্রোটিনসমৃদ্ধ খাবার বেছে নিতে পারেন।

প্রক্রিয়াজাত মাংস: বিশেষজ্ঞরা প্রক্রিয়াজাত মাংস খেতে সতর্ক করেন বিশেষ করে যারা উচ্চ কোলেস্টেরলের রোগী। এই মাংস প্রচুর চর্বি ব্যবহার বরা হয় যাতে স্যাচুরেটেড চর্বি থাকে যা হার্টের জন্য ক্ষতিকর।

বেকড করা খাবার: কুকিজ এবং পেস্ট্রির মতো লোভনীয় খাবার আর নেই। স্ন্যাক্স বা ডেজার্ট হিসেবে এই মিষ্টি জাতীয় খাবার শিশু থেকে বয়স্ক সবারই পছন্দের। এই জাতীয় খাবার তৈরিতে প্রচুর মাখন, চিনি ব্যবহার করা হয় যা মানবদেহের জন্য ক্ষতিকর বিশেষ করে যারা উচ্চ কোলেস্টেরলে ভুগছেন। এই খাবারগুলো রক্তে কোলেস্টেরলের মাত্রা আরও বাড়িয়ে দিতে পারে।

ভাজাপোড়া জাতীয় খাবার: অনেকেই ভাজাপোড়া জাতীয় খাবার ছাড়তেই পারেন না। ডুবো তেলে ভাজা প্যাকেটজাত এসব খাবার শরীরে শক্তি জোগায় বা খাবারে ক্যালরি বাড়িয়ে দেয়। তবে এয়ার ফ্রায়ারে বা স্বাস্থ্যকর তেলে ভাজা খাবার গ্রহণের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।