ক্যানভাসে ‘দাঁড়াও ঢাকা’|360251|Desh Rupantor
logo
আপডেট : ১৪ মে, ২০২২ ০০:০০
ক্যানভাসে ‘দাঁড়াও ঢাকা’
নিজস্ব প্রতিবেদক

ক্যানভাসে ‘দাঁড়াও ঢাকা’

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে বশীর আহমেদ সুজনের ‘দাঁড়াও, ঢাকা’ শীর্ষক একক প্যানোরমিক আলোকচিত্র প্রদর্শনী। গতকাল শুক্রবার বিকেলে দুনিয়াদারি আর্কাইভের আয়োজনে এ প্রদর্শনীর উদ্বোধন হয়। এদিন প্রদর্শিত আলোকচিত্রগুলো নিয়ে একটি বইয়ের মোড়কও উন্মোচন করা হয়। প্রদর্শনীটি ১৩-২১ মে ২০২২ পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। সপ্তাহের সোম থেকে শনিবার (রবিবার বন্ধ) বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। আমিরুল রাজিব ও নাঈম ঊল হাসান প্রদর্শনীর কিউরেটর এবং বইয়ের সম্পাদক।

আয়োজকরা মনে করছেন, বাংলাদেশের আলোকচিত্রের ইতিহাসে প্রথমবারের মতো প্যানোরমিক আলোকচিত্রের প্রদর্শনী ও বই ‘দাঁড়াও, ঢাকা’। গ্যালারিতে আলোকচিত্রের প্রদর্শনেও রয়েছে নতুনত্ব। গ্যালারির দেয়ালে ছবি ঝোলানোর প্রক্রিয়া থেকে সরে এসে বিশেষভাবে তৈরি করা কাঠামোতে মানবসমান উঁচু প্রিন্টে এমনভাবে প্রদর্শনীটি সাজানো হয়েছে, দেখে মনে হয় শহরের দালানকোঠা গায়ে গায়ে দাঁড়িয়ে আছে। প্রদর্শিতব্য আলোকচিত্রগুলো ঢাকার রাস্তায় ২০০৬ থেকে ২০১৫ সালের মাঝামাঝি সময়ে তোলা। এর পাশাপাশি করোনাকালীন কিছু ছবিও প্রদর্শনীর অন্তর্ভুক্ত করা হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন প্রথিতযশা আলোকচিত্রী নাসির আলী মামুন। এছাড়াও সম্মানিত অতিথি ছিলেন আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোজঁ ও স্থপতি নুরুর রহমান খান।