‘রাশিয়া বিশ্বব্যাপী খাদ্যসংকট সৃষ্টি করছে’|360276|Desh Rupantor
logo
আপডেট : ১৪ মে, ২০২২ ০৯:৩৭
‘রাশিয়া বিশ্বব্যাপী খাদ্যসংকট সৃষ্টি করছে’
অনলাইন ডেস্ক

‘রাশিয়া বিশ্বব্যাপী খাদ্যসংকট সৃষ্টি করছে’

ইউক্রেনের বন্দরগুলোতে অবরোধ করার মাধ্যমে রাশিয়া বিশ্বব্যাপী খাদ্য সংকট সৃষ্টি  করছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর আল জাজিরার।

তিনি জানান, আমাদের বন্দরগুলো রাশিয়া যে অবরোধ করে রেখেছে এবং এই যুদ্ধের ফলে বড় ধরনের খাদ্যসংকট সৃষ্টি হবে তা বিশ্ববাসী ইতিমধ্যে চিহ্নিত করেছে।

রাশিয়া অবশ্য প্রকাশ্যেই বিশ্বনেতাদের হুমকি দিয়েছিল যে, এই যুদ্ধের ফলে ২০-২৫টি দেশ বড় ধরনের খাদ্য সংকটে ভুগবে। এই ধরনের খাদ্যসংকটের প্রভাব কী হবে? রাজনৈতিক অস্থিতিশীলতা এবং অভিবাসীদের ঢল সামাল কীভাবে দেবে। এই সমস্যা থেকে উত্তরণে কতটুকু ব্যয় করবে।

জাতির উদ্দেশ্যে একি ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, যুদ্ধ আর কত দীর্ঘ হবে এখন কেউ অনুমান করতে পারবে না। দুর্ভাগ্যবশত এটি কেবল আমাদের জনগণের উপরই নির্ভর করছে না। জনগণ তাদের সর্বোচ্চ দিয়েছে। এখন এটি নির্ভর করছে আমাদের সমর্থক ইউরোপীয়ন দেশসমূহ এবং পুরো বিশ্বের উপর।

যেসব দেশ রাশিয়ার উপর অবেরোধ দিয়েছে এবং ইউক্রেনকে সামরিক এবং আর্থিক সহায়তা দিয়েছে তাদের ধন্যবাদ জানান প্রেসিডেন্ট জেলেনস্কি।

ইতিমধ্যে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের ৭৯তম দিন পার হয়েছে। কিন্তু যুদ্ধ অবসানের কোনো ইঙ্গিত এখনো পাওয়া যাচ্ছে না।

এর আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার প্রধানও সতর্ক করেছিলেন যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে দীর্ঘমেয়াদি যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে। এই যুদ্ধ সহজে শেষ হচ্ছে না।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার প্রধান অ্যাভ্রিল হেইনস সিনেট কমিটির সদস্যদের উদ্দেশ্যে বলেছেন, পুতিন তার উদ্দেশ্য এবং রাশিয়ার বর্তমান সামরিক সক্ষমতার মধ্যে সমন্বয় করতে পারছেন না।

তিনি আরও সতর্ক করেন যে, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনে যে সহায়তা দিচ্ছে রুশ প্রেসিডেন্ট সম্ভবত সেটির জবাব দিচ্ছে। যাতে ইউক্রেনে মূল্যস্ফীতি, খাদ্য সংকট এবং জ্বালানির মূল্য পরিস্থিতি খারাপের দিকে যায়।