আমের কোন জাত কখন আসবে|360290|Desh Rupantor
logo
আপডেট : ১৪ মে, ২০২২ ১২:০৪
আমের কোন জাত কখন আসবে
অনলাইন ডেস্ক

আমের কোন জাত কখন আসবে

চলতি মৌসুমের আমের আনুষ্ঠানিক বাজারজাতকরণ শুরু হয়েছে। শুক্রবার থেকে রাজশাহীসহ উত্তরাঞ্চলের বাজারগুলোতে এসেছে গুটি জাতের আম। ল্যাংড়া, ক্ষীরশাপাতি, বারোমাসি, হিমসাগর, হাড়িভাংগাসহ অসংখ্য স্থানীয় জাতগুলো গুটি আম হিসেবে পরিচিত।

গত ৫ মে থেকে সাতক্ষীরার আম বাজারে পাওয়া যাচ্ছে। যাকে আগাম জাত বলা হয়। তবে বৃহত্তম আমের বাজার নওগাঁ থেকে আম সংগ্রহের জন্য ২৫ মে সময়সীমা বেঁধে দিয়েছে প্রশাসন। 

প্রশাসন ও চাষিদের মধ্যকার আলোচনা অনুযায়ী, আগামী ২০ মে গোপালভোগ, ২৫ মে লক্ষণভোগ, লখণা ও রাণীপছন্দ বাজারে আসবে। এছাড়া রাজশাহীর হিমসাগর আম এবং রানিপাসান্দ ও লক্ষণভোগ আম পাকার কথা ২৮ মে, যা বাজার থেকে ক্রেতারা কিনতে পারবেন ৩০ মে'র দিকে।

রাজশাহীর ল্যাংড়া পাকার কথা ৫ জুন, যা বাজারের আসবে ৭-৯ জুনের মধ্যে ও আম্রপালি ৮ জুন থেকে ১৬ জুনের মধ্যে পাকার কথা, যা ক্রেতারা ১০ বা ১২ জুনের দিকে প্রথম পর্যায়ের আম্রপালি আম কিনতে পারবেন।

অন্যদিকে ফজলি ও সুরমা ফজলি ১৬ জুন বাজারে ও আশ্বিনা আম ১ জুলাই থেকে বাজারজাত করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এছাড়া ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪, ১৫ জুলাই থেকে গৌরমতি এবং ২০ আগস্ট থেকে ইলামতি আম নামবে।