গ্যালারি চিত্রকে ৭ শিল্পীর ‘মনোমন্থন’|360387|Desh Rupantor
logo
আপডেট : ১৫ মে, ২০২২ ০০:১৩
গ্যালারি চিত্রকে ৭ শিল্পীর ‘মনোমন্থন’
নিজস্ব প্রতিবেদক

গ্যালারি চিত্রকে ৭ শিল্পীর ‘মনোমন্থন’

রাজধানীর ধানমন্ডিতে গ্যালারি চিত্রকে শুরু হয়েছে ‘মনোমন্থন’ শীর্ষক যৌথ শিল্পকর্ম প্রদর্শনী। শনিবার এ প্রদর্শনীর উদ্বোধন হয়।

প্রদর্শনীতে উপস্থাপিত হয়েছে ৭ শিল্পীর সাম্প্রতিক সময়ে আঁকা অ্যাক্রিলিক, মিশ্র মাধ্যম, ছাপচিত্র, চারকোলসহ নানা মাধ্যমের বিচিত্র বিষয়ের প্রায় ৭০টি চিত্রকর্ম। সেসব চিত্রকর্মে দেখা মিলেছে  নিসর্গের  সঙ্গে নারীর সম্পর্কের রসায়ন থেকে জীবনের নানা অধ্যায়। উঠে এসেছে গ্রাম-বাংলার প্রতিচ্ছবি থেকে শহর ঢাকার জীবনচিত্র কিংবা খাল-বিলের সঙ্গে সম্পর্কিত কারও শৈশবের স্মৃতি। কেউ বা মেলে ধরেছেন একাত্তরের স্মৃতি জাগানিয়া যশোর রোডের চিত্রকল্প।

আয়োজকেরা জানান, ১২ দিনব্যাপী এ প্রদর্শনী আগামী ২৫ মে পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পী ও শিল্পানুরাগীসহ সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীতে অংশ নেওয়া শিল্পীরা হলেন অনুকূল চন্দ্র মজুমদার, আশরাফুল হাসান, ফারজানা রহমান ববি, মাহমুদুর রহমান দিপন, সুলেখা চৌধুরী, এ এইচ ঢালী তমাল, ইমরান হোসেন পিপলু।

প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন। বিশেষ অতিথি ছিলেন দেশ গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ভিদিয়া অমৃত খান। সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল। অনুষ্ঠান সঞ্চালনা করেন গ্যালারি চিত্রকের নির্বাহী পরিচালক চিত্রশিল্পী মো. মনিরুজ্জামান।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘সমাজ ও রাষ্ট্রে বিস্তার ঘটছে মৌলবাদের। রাজনৈতিক তৎপরতার পাশাপাশি শিল্পের আশ্রয়ে এই অশুভ শক্তির মোকাবিলা করতে হবে। মানুষের মননশীলতা বিকাশের মাধ্যমে সম্প্রীতি ও মুক্তচিন্তার সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।’    

প্রদর্শনীতে অংশ নেওয়ার অনুভূতি জানিয়ে শিল্পী সুলেখা চৌধুরী বলেন, ‘করোনাকালের দুঃসময়ের বিষণ্নতা কাটিয়ে এই প্রদর্শনীর মাধ্যমে পুনরায় সৃষ্টিশীলতার জগতে ফেরার চেষ্টা করেছি। এই প্রদর্শনীর মাধ্যমে সবাই যূথবদ্ধ হয়েছি। সাম্প্রতিক সময়ে আঁকা কাজ নিয়ে হাজির হয়েছি শিল্পরসিকদের সামনে। এই কাজগুলো এর আগে কখনো প্রদর্শিত হয়নি।’