সাইমন্ডসের মৃত্যুতে শোকাহত সতীর্থরা, কষ্ট পাচ্ছেন প্রতিপক্ষরাও|360490|Desh Rupantor
logo
আপডেট : ১৫ মে, ২০২২ ১২:০৭
সাইমন্ডসের মৃত্যুতে শোকাহত সতীর্থরা, কষ্ট পাচ্ছেন প্রতিপক্ষরাও
অনলাইন ডেস্ক

সাইমন্ডসের মৃত্যুতে শোকাহত সতীর্থরা, কষ্ট পাচ্ছেন প্রতিপক্ষরাও

গাড়ি দুর্ঘটনায় মাত্র ৪৬ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমালেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার অ্যান্ড্রু সাইমন্ডস। কুইন্সল্যান্ডের টাউন্সভিলের ৫০ কিলোমিটার দূরে দুর্ঘটনার কবলে পড়েন তিনি। গুরুতর আহত অবস্থায় মারা যান সাইমন্ডস।

সাবেক এই অলরাউন্ডারের মৃত্যু অস্ট্রেলিয়ার ক্রিকেটের জন্য বড় ক্ষতি। এই বছরে সাবেক উইকেটরক্ষক রড মার্শ এবং কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নের পরে সাইমন্ডসকে হারাল অজিরা।

অস্ট্রেলিয়ার হয়ে ১৯৯৮ থেকে ২০০৯ পর্যন্ত ২৬ টেস্ট, ১৯৮ ওয়ানডে এবং ১৪টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। সাইমন্ডস ছিলেন তার সময়ের সেরা অলরাউন্ডারদের একজন। শক্তিশালী ব্যাটিংয়ের পাশাপাশি ছিলেন ‘ক্যানি’ বোলার। কখনো মিডিয়াম পেস বা কখনো অফ-ব্রেক করতে দেখা যেতো সাইমন্ডসকে। ছিলেন দুর্দান্ত ফিল্ডারও।

সাইমন্ডসের আকস্মিক মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। দুটি ওয়ানডে বিশ্বকাপজয়ী এই তারকার মৃত্যু মেনে নিতে পারছেন না তার সাবেক সতীর্থরা। এমনকি কষ্ট পাচ্ছেন প্রতিপক্ষরাও।

সাইমন্ডসের নিহত হওয়া খবরে অস্ট্রেলিয়ার কিংবদন্তি উইকেটরক্ষক-ব্যাটার অ্যাডাম গিলক্রিস্টের টুইস্ট, ‘এটা খুবই কষ্টের। শান্তিতে ঘুমাও, রয়।’

জাতীয় দরের আরেক সতীর্থ পেসার জেসন গিলেস্পি লেখেন, ‘ভয়ঙ্কার খবর। একেবারে বিধ্বস্ত। সতীর্থ আমরা তোমাকে মিস করব। শান্তিতে ঘুমাও রয়।’

গিলক্রিস্ট-গিলেস্পিদের প্রিয়জন ‘রয়’ আর নেই। সাইমন্ডসকে এই নামেই ডাকতো অজিরা। যিনি ছিলেন মাঠে ও মাঠের বাইরের কর্মকাণ্ডের জন্য বেশ আলোচিত। তেমন এক বিতর্কে তিনি জড়িয়েছিলেন হরভজন সিংয়ের সঙ্গে। মাঠে ভারতীয় স্পিনারকে ‘মাংকি’ ডেকে বেশ সমালোচনার মুখে পড়েন সাইমন্ডস। যা ‘মাংকিগেইট’ বিতর্ক নামে পরিচিত।

বিবাদে জড়ালেও অজি অলরাউন্ডারের মৃত্যু ছুঁয়ে গেছে হরভজনকে। ভারতীয় স্পিনার জানান, বড্ড তাড়াতাড়ি চলে গেছেন সাইমন্ডস।

অজিদের অন্যতম প্রতিপক্ষ হলেও সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভনও শোক জানিয়েছেন সাইমন্ডসের মৃত্যুতে। সাবেক এই ব্যাটারের টুইট, ‘সিমো… বাস্তব মনে হচ্ছে না।’

ইনজামাম-উল-হক ও শিমরন হেটমায়ারের মতো সাবেক ও বর্তমান ক্রিকেটাররাও তো আছেনই, সাইমন্ডসের মৃত্যু ছুঁয়ে গেছে তার ভক্ত-সমর্থকক এমনকি নিন্দুকদের মাঝেও। প্রকৃতপক্ষে ক্রিকেট বিশ্বের জন্য আরেকটি শোকের দিন আজ।

চট্টগ্রাম টেস্ট শুরুর আগে এক মিনিট নীরবতা পালন করে সাইমন্ডসকে শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ ও শ্রীলঙ্কান ক্রিকেটাররা।