নিজের যত্নে প্রতিদিন যা করবেন|360512|Desh Rupantor
logo
আপডেট : ১৫ মে, ২০২২ ১৫:১০
নিজের যত্নে প্রতিদিন যা করবেন
অনলাইন ডেস্ক

নিজের যত্নে প্রতিদিন যা করবেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সেলফ-কেয়ার বা নিজের যত্ন ধারণাটির সঙ্গে নিজের চারপাশের পরিচ্ছন্নতা, পুষ্টি, পরিবেশগত বিষয়, আর্থসামাজিক এবং নিজের চিকিৎসাসেবা জড়িত।

দিল্লীর মনোরোগ বিশেষজ্ঞ ডা. টিনা গুপ্তার মতে, মানসিক স্বাস্থ্যের উন্নতির প্রধান এবং প্রথম ধাপ হচ্ছে ‘সেলফ কেয়ার’ বা নিজের যত্ন।

নিজের যত্নের জন্য কিছু পরামর্শ দিয়েছেন ডা. টিনা গুপ্তা; যা আপনি এখন থেকেই অনুসরণ করতে পারেন।

১. মোবাইল হাতে নিয়ে দিন শুরু নয়: অনেকেই ঘুম থেকে উঠেই মোবাইল হাতে নিয়ে ম্যাসেজ, ইমেইল এমনকি সোশ্যাল মিডিয়া চেক করা শুরু করেন। ডা. গুপ্তার মতে, এটি মোটেই দিন শুরুর ভালো উপায় নয়। এসব কাজের মাধ্যমে দিনের শুরুতেই মস্তিষ্ক সচল হয়। মস্তিষ্কে এক ধরনের চাপ অনুভূত হয়। এর পরিবর্তে ইতিবাচক কোনো নোট লিখে আপনি দিন শুরু করতে পারেন। চা অথবা কফি এবং হালকা ব্যায়ামের মাধ্যমে দিন শুরু করতে পারেন।

২. দিনের পাঁচটি বিষয় বা ঘটনা লিখে ফেলুন: আপনি সারা দিনে কোনো বিষয়ে কৃতজ্ঞতা প্রকাশ করুন। দিনটি যত খারাপই কাটুক না কেন কিছু বিষয়ে ওপর কৃতজ্ঞ থাকতে হবে। যেমন- একটি বাড়ি, দিনে তিনবেলা খাবার, শারীরিক সুস্থতা এবং অন্যান্য বিষয়।

৩. মেডিটেশন বা ইয়োগা করা: ডা. গুপ্তা বলেন, ইয়োগা এবং মেডিটেশন মানসিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। মানসিক স্বাস্থ্যের উন্নতিতে এটি চমৎকার কাজ করে।

৪. সঠিক খাদ্যগ্রহণ: সঠিক পরিমাণ পুষ্টিকর খাবার গ্রহণ জরুরি। নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণের ফলে স্বল্প সময়ে স্মৃতি শক্তি হারানো প্রতিরোধ করে। দীর্ঘ সময় মস্তিষ্ক সচল রাখার পাশাপাশি শরীরের অন্যান্য অংশও সুস্থ রাখে। পুষ্টিকর খাবারের মধ্যে চর্বিযুক্ত মাছ, ব্লুবেরি, বাদাম, সবুজ শাক এবং ব্রোকলি জাতীয় খাবার উল্লেখযোগ্য।

৫. পর্যাপ্ত ঘুম: শারীরিক এবং মানসিক সুস্থতায় ঘুমের বিকল্প নেই। ঘুমের অভাবে নানান জটিল অসুখে ভুগতে পারেন। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে অন্তত ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। সূত্র: এনডিটিভি।