বাংলাদেশকে স্বস্তিতে দিন পার করতে দিলেন না ম্যাথিউস|360535|Desh Rupantor
logo
আপডেট : ১৫ মে, ২০২২ ১৭:৩৭
চট্টগ্রাম টেস্ট
বাংলাদেশকে স্বস্তিতে দিন পার করতে দিলেন না ম্যাথিউস
অনলাইন ডেস্ক

বাংলাদেশকে স্বস্তিতে দিন পার করতে দিলেন না ম্যাথিউস

দিনের প্রথম সেশনের লড়াইটা সমানে সমান হলেও দ্বিতীয় সেশন হতাশায় কেটেছে বাংলাদেশের। তবে তৃতীয় সেশনে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিল টাইগাররা। কিন্তু সফরকারী বোলারদের সব চেষ্টা মাটি করে দেন অ্যাঞ্জেলো ম্যাথিউস।

চা বিরতি থেকে ফেরার প্রথম বলে কুশল মেন্ডিসকে বিদায় করে দারুণ কিছুর ইঙ্গিত দিয়েছিলেন তাইজুল ইসলাম। সেই ধারাবাহিকতায় সাকিব আল হাসান ফেরান ধনাঞ্জয়া ডি সিলভাকে (৬)। তবে দিনের বাকি সময় স্বাগতিক বোলারদের কোনো সুযোগই দিলেন না ম্যাথিউস ও দিনেশ চান্দিমাল।

বড় সংগ্রহের আভাস দিয়ে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন পার করল লঙ্কানরা। পঞ্চম উইকেটে চান্দিমালের সঙ্গে ৭৫ রানের জুটি গড়েন ম্যাথিউস। তার আগে মেন্ডিসের সঙ্গে ৯২ রানের জুটি গড়ে বাংলাদেশকে উইকেটশূন্য দ্বিতীয় সেশন উপহার দেন তিনি। প্রথম ইনিংসে ৪ উইকেটে ২৫৮ রানে নিয়ে প্রথম দিন পার করেছে সফরকারীরা।

তৃতীয় সেশনে নতুন বল নিয়ে আক্রমণে আসা পেসার শরিফুল ইসলামকে মিড-উইকেট দিয়ে ফ্লিক করে বাউন্ডারি, চার মেরে টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি উদযাপন করেন ম্যাথিউস। লঙ্কানদের আড়াইশ’ পেরোনো পুঁজি এনে দেওয়ার  পেছনে বড় ভূমিকা রাখলেন এই অলরাউন্ডার।

প্রথম সেশনে ৭৩ রানে ২ উইকেট হারায় শ্রীলঙ্কা। সফরকারী দলের দুই ওপেনারকে ফেরান নাঈম হাসান। অধিনায়ক দিমুথ করুনারত্নেকে (৯) এলবিডব্লিউ’র ফাঁদে ফেলার পর আরেক ওপেনার ওশাদা ফার্নান্দোকে (৩৬) উইকেটরক্ষক লিটন দাসের ক্যাচ বানান এই স্পিনার।

এরপর ধৈর্যশীল ব্যাটিংয়ে ফিফটির ঘরে পা রাখেন মেন্ডিস ও ম্যাথিউস। দুজনে সমান ৫৪ রানে অপরাজিত থেকে চা বিরতিতে যান। ২ উইকেটে ১৫৮ রান নিয়ে দ্বিতীয় সেশন পার করে লঙ্কানরা। তবে মেন্ডিস ৫৪ রানে ফিরলেও থামেননি ম্যাথিউস।

২১৩ বলে ১৪ চার ও ১ ছয়ে ১১৪ রানে অপরাজিত থেকে সিরিজের প্রথম টেস্টের প্রথমদিন শেষ করেন তিনি। ৩৪ রানে অপরাজিত থাকা চান্দিমালকে নিয়ে আগামীকাল দ্বিতীয় দিন শুরু করবেন ম্যাথিউস। প্রথম দিন বাংলাদেশ যে ৪ উইকেটের দেখা পেল তার সবকটি নিয়েছেন স্পিনাররা।

রবিবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম দিন শুরুর আগে সড়ক দুর্ঘটনায় নিহত সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যান্ড্রু সাইমন্ডসকে শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করে বাংলাদেশ-শ্রীলঙ্কার ক্রিকেটার ও ম্যাচ কর্মকর্তারা।