দ্বিতীয় সেশনের শুরুতেই লিটন-তামিমের বিদায়, বাংলাদেশের লিড|361083|Desh Rupantor
logo
আপডেট : ১৮ মে, ২০২২ ১৩:৫১
দ্বিতীয় সেশনের শুরুতেই লিটন-তামিমের বিদায়, বাংলাদেশের লিড
অনলাইন ডেস্ক

দ্বিতীয় সেশনের শুরুতেই লিটন-তামিমের বিদায়, বাংলাদেশের লিড

১২ রানের জন্য সেঞ্চুরি হলো না লিটন দাসের। দ্বিতীয় সেশন শুরুতে কাসুন রাজিথার করা প্রথম বলেই বিদায় নেন এই উইকেটরক্ষক। ১৮৯ বলে ১০ চারে ৮৮ রান করেন তিনি। সেই সঙ্গে ভাঙে মুশফিকুর রহিম-লিটনের ১৬৫ রানের জুটি।

এর পরের বলে বোল্ড তামিম ইকবাল। পেশিতে টান পাওয়ায় তৃতীয় দিন ‘রিটায়ার্ড হার্ট’ হয়েছিলেন এই ড্যাশিং ওপেনার। চতুর্থদিনে ব্যাটিংয়ে নেমে প্রথম বলেই ফিরলেন তামিম। তার ২১৮ বলে ১৩৩ রানের ইনিংস সাজানো ছিল ১৫ চারে। সেই সঙ্গে ১৯ রানের জন্য মুশফিকের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৫ হাজার রানের মাইলফলকে পা রাখা হলো না ৩৩ বছর বয়সী ব্যাটারের।  

চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার একাদশে ছিলেন না রাজিথা। দ্বিতীয় দিন ব্যাটিংয়ে চোট পাওয়া বিশ্ব ফার্নান্দোর ‘কনকাশন’ বদলি হিসেবে তৃতীয় দিন একাদশে আসেন তিনি। সেই রাজিথায় নিলেন টাইগারদের ৪ উইকেট। আগেরদিনও মধ্যাহ্নভোজ থেকে ফিরে দুই উইকেট নেন এই পেসার। এবার লিটন-তামিমকে ফিরিয়ে হ্যাটট্রিকের সুযোগও সৃষ্টি করেন রাজিথা।

লিটন না পারলেও সেঞ্চুরির আশা বাঁচিয়ে রেখেছেন মুশফিক। এই প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ইনিংসে ৫ উইকেট হারিয়ে ৩৯৮ রান করেছে বাংলাদেশ। ব্যাটিংয়ে আছেন মুশফিক (৮৬) ও সাকিব আল হাসান (১১)। স্বাগতিকেরা লিড নিয়েছে ১ রান। 

চতুর্থ দিনের মধ্যাহ্নভোজে যাওয়ার আগে ৩ উইকেটে ৩৮৫ রান করে বাংলাদেশ। ৩ উইকেটে ৩১৮ রান নিয়ে দিন শুরু করেছিল স্বাগতিকেরা। এর আগে অ্যাঞ্জেলো ম্যাথিউসের ১৯৯ সুবাদে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে করে ৩৯৭ রান।

চতুর্থ দিনের প্রথম সেশনে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলকে পা রাখেন মুশফিক। ৫৩ রান নিয়ে দিন শুরু করেন তিনি। লিটন নামেন ৫৪ রান নিয়ে।