দুই বছর পর মুশফিকের টেস্ট সেঞ্চুরি|361095|Desh Rupantor
logo
আপডেট : ১৮ মে, ২০২২ ১৫:২১
দুই বছর পর মুশফিকের টেস্ট সেঞ্চুরি
অনলাইন ডেস্ক

দুই বছর পর মুশফিকের টেস্ট সেঞ্চুরি

আশিথা ফার্নান্দোর বল বাউন্ডারির বাইরে পাঠিয়ে ধীরে হেলমেটটা খুললেন মুশফিকুর রহিম। জ্যৈষ্ঠের তীব্র গরমেও তার মুখে দেখা গেল এক চিলতে হাসি। সেই সঙ্গে অনেক প্রশ্নেরও জবাব দিলেন ৩৫ বছর বয়সী ব্যাটার।

চট্টগ্রাম টেস্ট শুরুর আগে তার ‘রিভার্স সুইপ’ নিয়ে অনেক কথা শুনতে হয়েছে। সেই মুশফিকই ফের দেখালেন ধৈর্য কাকে বলে। ধৈর্য নিয়ে খেললে তিনি কী করতে পারেন।

চট্টগ্রামের টেস্টের চতুর্থ দিনটা স্মরণীয় করে রাখলেন মুশফিক। প্রথম সেশন শুরু করে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলকে পা রাখার পর পেয়েছেন অষ্টম সেঞ্চুরি। প্রায় দুই বছর দুই মাস পর টেস্টে তিন অঙ্কের রানের দেখা পেলেন তিনি। 

মিরপুরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২০৩ রানের ইনিংস খেলার পর থেকে সেঞ্চুরির দেখা পাচ্ছিলেন না মুশফিক। এবার শ্রীলঙ্কার বিপক্ষে সেই অপেক্ষার ইতি টানলেন এই ডানহাতি ব্যাটার। ২৭২ বলে ৪ চারে  সেঞ্চুরি উদযাপন করেন মুশফিক।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত চা বিরতিতে যাওয়ার আগে প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৪৩৬ রান করেছে বাংলাদেশ। ব্যাটিংয়ে আছেন মুশফিক (১০৪) ও নাঈম হাসান (৪)। স্বাগতিকেরা লিড নিয়েছে ৩৯ রান।

চতুর্থ দিনের মধ্যাহ্নভোজে যাওয়ার আগে ৩ উইকেটে ৩৮৫ রান করে বাংলাদেশ। ৩ উইকেটে ৩১৮ রান নিয়ে দিন শুরু করেছিল স্বাগতিকেরা। এর আগে অ্যাঞ্জেলো ম্যাথিউসের ১৯৯ সুবাদে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে করে ৩৯৭ রান।

চতুর্থ দিনের প্রথম সেশনে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলকে পা রাখেন মুশফিক। ৫৩ রান নিয়ে দিন শুরু করেন তিনি।