শেষ দিন রাঙানোর অপেক্ষায় বাংলাদেশ|361118|Desh Rupantor
logo
আপডেট : ১৮ মে, ২০২২ ১৮:৩৩
শেষ দিন রাঙানোর অপেক্ষায় বাংলাদেশ
অনলাইন ডেস্ক

শেষ দিন রাঙানোর অপেক্ষায় বাংলাদেশ

তাইজুল ইসলামের দুর্দান্ত ডেলিভারি লাসিথ এম্বুলেদিনার ব্যাট ফাঁকি দিয়ে আঘাত করল স্টাম্পে। ‘নাইট ওয়াচ ম্যান’ হিসেবে এই স্পিনারকে পাঠালেও স্বস্তি নিয়ে দিন পার করতে পারল না শ্রীলঙ্কা।

চতুর্থদিনের তৃতীয় সেশনে দ্বিতীয় ইনিংস শুরু করে ২ উইকেট হারিয়ে ৩৯ রান করেছে সফরকারীরা। অ্যাঞ্জেলো ম্যাথিউসের ১৯৯ রানের সুবাদে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে করে ৩৯৭ রান। এম্বুলদেনিয়ার বিদায়ের পর শেষ হয় দিনের খেলা। ব্যক্তিগত ১৮ রানে অপরাজিত থেকে ড্রেসিং রুমে ফেরেন অধিনায়ক-ওপেনার দিমুথ করুনারত্নে। 

লঙ্কানদের স্বস্তিতে দিন পার করতে দেননি তাইজুল। ওপেনার ওশাদা ফার্নান্দোকে (১৯) রান-আউটের পর এম্বুলদেনিয়াকে (২) বোল্ড করেন তিনি। ২৯ রানে এগিয়ে থেকে দিন পার করল বাংলাদেশ। প্রথম ইনিংস শেষে ৬৮ রানের লিড নিয়েছিল টাইগাররা। মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে ৯ উইকেটে ৪৬৫ রান করে স্বাগতিক দল। তবে শেষ উইকেট হিসেবে শরীফুল ইসলাম ‘রিটায়ার্ড হার্ট’ হওয়ায় সেখানেই থামতে হয় বাংলাদেশকে।

তার আগে দিনটিকে স্মরণীয় করে রাখেন মুশফিক। প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৫ হাজারের রানের মাইলফলকে পা রাখেন ৩৫ বছর বয়সী ব্যাটার। সেই সঙ্গে পেয়েছেন সাদা পোশাকে অষ্টম সেঞ্চুরি। 

এম্বুলদেনিয়ার বলে সুইপ করতে গিয়ে বোল্ড হওয়ার আগে ২৮২ বলে ৪ চারে ১০৫ রানের ধৈর্যশীল ইনিংস খেলেন মুশি। প্রায় ২ বছর ২ মাস পর তিন অঙ্কের দেখা পেলেন তিনি। মুশফিক সেঞ্চুরি পেলেও ১২ রানের জন্য হতাশ হতে হয়েছে লিটন দাসকে।

কাসুন রাজিথার বলে দ্বিতীয় সেশনের শুরুতে বিদায় নেন এই উইকেটরক্ষক। লঙ্কান পেসারের পরের বলে বোল্ড তামিম ইকবাল। আগেরদিন ১৩৩ রানে ‘রিটায়ার্ড হার্ট’ হয়েছিলেন তিনি। চতুর্থদিনে ব্যাটিংয়ে নেমে স্কোরবোর্ডে আর এক রানও যোগ করতে পারেননি টাইগার ওপেনার। এরপর সাকিব আল হাসানকে (২৬) নিয়ে জুটি গড়ার চেষ্টা করেন মুশফিক।

শেষদিকে নাঈম হাসান (৯) ও তাইজুল (২০) চেষ্টা করেন সংগ্রহ বাড়াতে। ‘রিটায়ার্ড হার্ট’ হওয়া শরীফুল করেন ৩ রান। অপরাজিত থাকা খালেদ আহমেদ রানের খাতা খুলতে পারেননি।

সফরকারীদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন রাজিথা। লঙ্কানদের একাদশে ছিলেন না তিনি। তবে দ্বিতীয় দিনে আঘাত পাওয়া বিশ্ব ফার্নান্দোর ‘কনকাশন’ বদলি হিসেবে মাঠে নামেন এই পেসার। সেই রাজিথায় দিন শেষে লঙ্কানদের সফল বোলার। ৩ উইকেট নিয়েছেন আশিথা ফার্নান্দো।

আগামীকাল চট্টগ্রাম টেস্টের পঞ্চম ও শেষ দিনের শুরুতেই যদি লঙ্কানদের বাকি ৮ উইকেট ফেলে দিতে পারে, তবে জয়ের আশা আছে টাইগারদের। সেই আশা নিয়ে, দিন পার করল মুমিনুল হকের দল।