শ্রীলঙ্কায় রাজাপাক্ষের দলের দুই এমপি গ্রেপ্তার|361125|Desh Rupantor
logo
আপডেট : ১৮ মে, ২০২২ ১৯:৫২
শ্রীলঙ্কায় রাজাপাক্ষের দলের দুই এমপি গ্রেপ্তার
অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় রাজাপাক্ষের দলের দুই এমপি গ্রেপ্তার

সরকারবিরোধী বিক্ষোভের ওপর সহিংসতা চালানোর উস্কানি দেওয়ার অভিযোগে বুধবার শ্রীলঙ্কার ক্ষমতাসীন রাজনৈতিক দলের দুজন এমপিকে গ্রেপ্তার করা হয়েছে। গত সপ্তাহের ওই সহিংসতায় দেশটিতে অন্তত ৯ জনের প্রাণহানি ঘটে এবং ৩০০ জনের বেশি আহত হন।

নাম প্রকাশ না করার শর্তে শ্রীলঙ্কার পুলিশের একজন কর্মকর্তা ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, মঙ্গলবার সন্ধ্যায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাক্ষের দলের দুই সংসদ সদস্যকে অপরাধ তদন্তকারীরা জিজ্ঞাসাবাদ করেন এবং রাতে তাদের আটক করা হয়।

তিনি বলেন, ‌‘ওই দুই সংসদ সদস্যের বিরুদ্ধে বিক্ষোভে উস্কানির প্রত্যক্ষ প্রমাণ রয়েছে এবং সে কারণেই তাদের গ্রেপ্তার করা হয়েছে’। এছাড়াও ওই সহিংসতা এবং প্রতিশোধমূলক হামলায় জড়িত সন্দেহে ইতোমধ্যে প্রায় ৫০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সহিংসতায় উস্কানি দেওয়ার অভিযোগে গত সপ্তাহে দেশটির সদ্যসাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষে এবং তার ছেলে নামাল রাজাপাক্ষেসহ অন্তত ২২ জন রাজনীতিকের পাসপোর্ট জব্দ করা হয়েছে। এই রাজনীতিকদের মধ্যে গোতাবায়ার দলের গ্রেপ্তার হওয়া দুই এমপি সানাথ নিশান্থা এবং মিলান জয়াথিলাকেও রয়েছেন।

অর্থনৈতিক সঙ্কটে ভেঙে পড়া শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাক্ষের পদত্যাগের দাবিতে গত কয়েক সপ্তাহ ধরে দেশটির রাজধানী কলম্বো এবং অন্যান্য শহরে টানা আন্দোলন করে আসছেন দেশটির বিক্ষুব্ধ জনগণ। গত ৯ মে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দলের হাজার হাজার সদস্য কলম্বোর শান্তিপূর্ণ বিক্ষোভে সহিংস হামলা চালায়।

হামলার প্রতিবাদে ক্ষুব্ধ জনতা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষের বাসভবনসহ বিভিন্ন অফিস-আদালতে অগ্নিসংযোগ করে। সেই সময় শ্রীলঙ্কার ক্ষমতাসীন রাজনৈতিক দলের অন্তত ৭০ জন নেতার বাড়িঘরও পুড়িয়ে দেয় দেশটির সাধারণ জনগণ। এই সহিংসতার পরপরই দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাক্ষের বড় ভাই মাহিন্দা রাজাপাক্ষে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা বাধ্য হন।

আরও পড়ুন...

শ্রীলঙ্কায় আর মাত্র একদিনের পেট্রোল আছে

সর্বদলীয় সরকার গঠনের চেষ্টা শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রীর

আত্মহত্যা নয়, গণপিটুনিতে মারা গেছেন শ্রীলঙ্কার সেই এমপি

শ্রীলঙ্কায় ১২ ঘন্টার জন্য কারফিউ প্রত্যাহার

বিরোধী দলীয় নেতাকে সরকারে আহ্বান শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রীর

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রীকে প্রত্যাখ্যান করল বিরোধী দল

শ্রীলঙ্কার মতো সম্ভাবনাময় একটি দেশ যেভাবে ধ্বংস হল!

যেভাবে শ্রীলঙ্কার জাতীয় বীর থেকে জাতীয় ভিলেন হলেন রাজাপাক্ষেরা

শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভ চলছে

রাজাপাক্ষে পরিবারকে রক্ষা করতেই কি রনিলকে ক্ষমতায় আনা হয়েছে?

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী কে এই রনিল বিক্রমাসিংহে

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে

মাহিন্দা রাজাপাক্ষে ও তার ১৫ মিত্রের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি