লঙ্কানদের প্রতিরোধ, ড্রয়ের পথে চট্টগ্রাম টেস্ট|361251|Desh Rupantor
logo
আপডেট : ১৯ মে, ২০২২ ১৪:৫৫
লঙ্কানদের প্রতিরোধ, ড্রয়ের পথে চট্টগ্রাম টেস্ট
অনলাইন ডেস্ক

লঙ্কানদের প্রতিরোধ, ড্রয়ের পথে চট্টগ্রাম টেস্ট

চা বিরতিতে যাওয়ার আগে বাংলাদেশের প্রাপ্তি ২ উইকেট। মধ্যাহ্নভোজ থেকে ফেরার পরপরই টেস্ট ক্যারিয়ারের ২৮তম ফিফটি পাওয়া দিমুথ করুনারত্নেকে ফেরান তাইজুল ইসলাম। ১৩৮ বলে ২ চারে ৫২ রানে থামেন শ্রীলঙ্কান ওপেনার-অধিনায়ক।

এরপর ধনাঞ্জয়া ডি সিলভাকে (৩৩) সাজঘরের পথ দেখান সাকিব আল হাসান। দ্বিতীয় সেশনে দ্রুত ২ উইকেট নিয়ে জয়ের স্বপ্নও দেখতে থাকে বাংলাদেশ। তবে লঙ্কানদের বিপর্যয় সামলে প্রতিরোধ গড়লেন দিনেশ চান্দিমাল ও উইকেটরক্ষক নিরোশান দিকভেলা। ইতোমধ্যে দুজনে করেছেন ৪৪ রানের জুটি।

চা বিরতিতে যাওয়ার আগে চতুর্থদিনে দ্বিতীয় ইনিংস শুরু করা শ্রীলঙ্কা ৬ উইকেট হারিয়ে করেছে ২০৫ রান। ব্যাটিংয়ে আছেন চান্দিমাল (১৪) ও দিকভেলা (৩২)।

সফরকারীরা ১৩৭ রানের লিড নিয়েছে। শ্রীলঙ্কা প্রথম ইনিংস করে ৩৯৭ রান। ২ উইকেটে ৩৯ রানে দিন শুরু করে তারা। চট্টগ্রাম টেস্টের পঞ্চম ও শেষদিনে ব্যাটিংয়ে নেমে শুরুটা বেশ ভালোভাবে সামাল দিচ্ছিলেন করুনারত্নে ও কুশল মেন্ডিস।

তবে প্রথম সেশনে বড় দুই উইকেট নিয়ে রোমাঞ্চ জমিয়ে তোলেন তাইজুল। মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউসকে সাজঘরে ফেরান তিনি। 

ফিফটি থেকে ২ রান দূরে থাকা মেন্ডিসকে বোল্ড করেন তিনি। এরপর প্রথম ইনিংসে ১৯৯ রান করা ম্যাথিউসকে ডাক উপহার দেন তাইজুল। আগেরদিন শেষ উইকেট ‘নাইট ওয়াচ ম্যাচ’ হিসেবে নামা লাসিথ এম্বুলদেনিয়াকে (২) বোল্ড করে দিন শেষ করেছিলেন। তার আগে তাইজুল দুর্দান্ত থ্রোয়ে রান আউট করেন ওপেনার ওশাদা ফার্নান্দোকে (১৯)।

বাংলাদেশ প্রথম ইনিংস করে ৯ উইকেটে করে ৪৬৫ রান। শরীফুল ইসলাম ‘রিটায়ার্ড হার্ট’ হওয়ায় সেখানেই থামে টাইগাররা। তাতে ৬৮ রানের লিড পায় স্বাগতিক দল।