সিধুর কারাবাসের প্রথম রাত কাটল না খেয়ে|361645|Desh Rupantor
logo
আপডেট : ২১ মে, ২০২২ ১৭:০৯
সিধুর কারাবাসের প্রথম রাত কাটল না খেয়ে
অনলাইন ডেস্ক

সিধুর কারাবাসের প্রথম রাত কাটল না খেয়ে

৩৪ বছরের পুরোনো মামলায় এক বছরের সশ্রম কারাদণ্ড হয়েছে ভারতের সাবেক ক্রিকেটার ও রাজনীতিবিদ নবজ্যোত সিং সিধুর। ইতোমধ্যে জেলজীবন শুরু হয়ে গেছে পাঞ্জাব কংগ্রেসের সাবেক প্রধানের।

গত শুক্রবার পাতিয়ালা জেলে ছিল সিধুর কারাবাসের প্রথম রাত। আর তার ‘দুঃসহ’ জীবনের শুরুটা হলো না খেয়ে। কারাবাসের প্রথম রাতে কিছুই খাননি ৫৮ বছর বয়সী এই সাবেক ব্যাটার। কেবল ওষুধ খেয়ে ঘুমিয়ে পড়েন তিনি। এমনটাই জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমস।

কারাগারের এক কর্মকর্তা গণমাধ্যমে জানান, ‘হাই-প্রোফাইল’ আসামি সিধু তাদের সহযোগিতা করছেন। তিনি আরও জানান, সাবেক এই ক্রিকেটারকে জন্য বিশেষ কোনো খাদ্য সুবিধা দেওয়া হচ্ছে না। তবে কোনো চিকিৎসক যদি তার জন্য বিশেষ খাবার নির্ধারণ করে থাকেন সেক্ষেত্রে অনুমতি নিয়ে তার ব্যবস্থা করা হবে। হয় সিধুকে তা জেলের ক্যান্টিন থেকে কিনতে হবে নয়তো নিজেকেই রান্না করতে হবে।

সিধু আছেন পাঞ্জাবের পাতিয়ালা জেলে। ৭ নম্বর ব্যারাকের ২৪১৩৮৩ নম্বর কারাগারে। মজার বিষয় হলো, এই কারাগারে আছেন আরেক হাই-প্রোফাইল আসামি রাজনৈতিক দল শিরোমানি আকালি দালের নেতা বিক্রম সিং মাঝিথিয়া। যিনি সিধুর বিরুদ্ধে পূর্ব অমৃতসরে লড়েছিলেন। তবে নির্বাচনে সিধু এবং মাঝিথিয়া উভয়ে হারেন এএপি’র জীবনজ্যোত কৌরের কাছে।

৩৪ বছর আগের পুরোনো মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় দু’দিন আগে সিধুকে কারাদণ্ড দেয় ভারতের সর্বোচ্চ আদালত। ১৯৮৮ সালে হওয়া এক পথ-হিংসা দুর্ঘটনায় সিধুর আঘাতে মৃত্যুবরণ করেন ৬৫ বছর বয়সী গুরনাম সিং নামের এক ব্যক্তি।

পরে এই গুরুতর অভিযোগ থেকে সামান্য জরিমানা দিয়ে পার পান সাবেক সংসদ সদস্য সিধু। তবে মৃত ব্যক্তির পরিবারের অভিযোগে ফের মামলার শুনানি শুরু হয়। এবার সুপ্রিম কোর্টের রায়ে এক বছরের সশ্রম কারাদণ্ড পেলেন সিধু।

সিধুর বিরুদ্ধে অভিযোগ, সেই সময় রাস্তায় গাড়ি দাঁড় করিয়ে এক ব্যক্তিকে মারধর করেন তিনি। দু’জনের ঝগড়া পরে হাতাহাতিতে পৌঁছায়। গুরনাম সিংকে গাড়ি থেকে বের করে মারধর করেন সিধু। তাতে মাথায় আঘাত পান ওই ব্যক্তি। এর থেকেই তার মৃত্যু হয় বলে অভিযোগ ওঠে। তবে সিধু পথ-হিংসার এই মামলার বিরোধিতা করে আসছেন শুরু থেকে।

ভারতের হয়ে ১৯৮৩ থেকে ১৯৯৯ পর্যন্ত ৫১ টেস্ট ও ১৩৬টি ওয়ানডে খেলেছেন এই ডানহাতি ব্যাটার।