দ্বিতীয় সেশনও মুশফিক-লিটনের|362015|Desh Rupantor
logo
আপডেট : ২৩ মে, ২০২২ ১৪:৫৭
দ্বিতীয় সেশনও মুশফিক-লিটনের
অনলাইন ডেস্ক

দ্বিতীয় সেশনও মুশফিক-লিটনের

ঢাকা টেস্টের শুরুতে যে দুঃস্বপ্ন ঘিরে ধরেছিল বাংলাদেশকে, সকালেই কালো মেঘ ভর করেছিল মিরপুরের আকাশে— তা অনেকটা কেটে গেছে। আত্মবিশ্বাসী ব্যাটিংয়ে মিরপুরের আকাশকে ফের আলোতে ভরিয়ে দিলেন মুশফিকুর রহিম ও উইকেটরক্ষক লিটন দাস।

দু’জনে ইতোমধ্যে গড়েছেন ১২৯ রানের জুটি। চা বিরতির আগে শ্রীলঙ্কান বোলারদের নিলেন ধৈর্যের পরীক্ষা। মধ্যাহ্নভোজ থেকে ফিরে টেস্ট ক্যারিয়ারের ১৩তম ফিফটি উদ্‌যাপন করেন লিটন। এরপর ২৪তম টেস্ট ফিফটির দেখা পান মুশফিক।

দুজনের ব্যাটিং দেখে অনুমান করায় কঠিন, সকালে মাত্র ২৪ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল বাংলাদেশ। সেই ধ্বংসস্তূপ থেকে মুশফিক-লিটনের প্রতিরোধ। এরপর আর একটি উইকেটও পড়তে দিলেন না। দুজনের শতরানের জুটিতে প্রথম ইনিংসে ৫ উইকেট হারিয়ে ১৫৩ রান করেছে স্বাগতিকেরা। মুশফিক ৬২ এবং লিটন ৭২ রানে অপরাজিত আছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনে টাইগারদের শুরুটা হয় বিভীষিকাময়। স্কোরবোর্ডে কোনো জমা করার আগেই পেসার কাসুন রাজিথার বলে বোল্ড মাহমুদুল হাসান জয়। সেখান থেকে ২৪ রানে নেই ৫ উইকেট।

আশিথা ফার্নান্দোর বলে শূন্য হাতে বিদায় নেন তামিম ইকবালও। দলের দুঃসময়ে ফের ব্যর্থ অধিনায়ক মুমিনুল হক (৯)। এরপর নাজমুল হাসান শান্তকে (৮) বোল্ড করেন রাজিথা। লঙ্কান পেসার নিজের তৃতীয় শিকার হিসেবে গোল্ডেন ডাক উপহার দেন সাকিব আল হাসানকে।

সেখান থেকেই প্রতিরোধ মুশফিক-লিটনের। ৫ উইকেটে ৬৬ রান করে প্রথম সেশন শেষ করেছিল তারা। দ্বিতীয় সেশনে নিল ৮৭ রান।