মরিনহোর পাঁচে পাঁচ|362532|Desh Rupantor
logo
আপডেট : ২৬ মে, ২০২২ ১২:০৩
মরিনহোর পাঁচে পাঁচ
অনলাইন ডেস্ক

মরিনহোর পাঁচে পাঁচ

যারা ভেবেছিলেন হোসে মরিনহো ফুরিয়ে গেছেন, তাদের জবাব দিতে বেশিদিন সময় নিলেন না তিনি। পর্তুগিজ কোচের মুকুটে যুক্ত হলো আরেকটি ইউরোপিয়ান শিরোপা।

এবার রোমার হয়ে আরেকটি ইউরোপা সেরার পুরস্কার জিতলেন মরিনহো। আলবানিয়াতে ইউরোপা কনফারেন্স লিগের ফাইনালে ডাচ ক্লাব ফেইনুর্দকে ১-০ গোলে হারিয়েছে ইতালিয়ান ক্লাবটি।

রোমাকে নতুন জীবন দিয়ে অনন্য ইতিহাস গড়লেন মরিনহো। প্রথম কোচ হিসেবে ইউরোপিয়ান তিন লিগের শিরোপা জিতলেন তিনি। ২০০৪ সালে পোর্তো ও ২০১০ সালে ইন্টার মিলানের হয়ে চ্যাম্পিয়নস লিগ জয়ের পর ২০১৭ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ইউরোপা লিগ।

এবার রোমাকে এনে দিলেন ইউরোপের তৃতীয় পর্যায়ের টুর্নামেন্ট কনফারেন্স লিগের শিরোপা। মরিনহোর অধীনে প্রথম প্রধান ট্রফি জিতল ইতালিয়ান ক্লাবটি। পাঁচটি ইউরোপিয়ান ফাইনালের পাঁচটিতে জিতলেন মরিনহো। ২০০৩ সালে তার অধীনে সেল্টিককে হারিয়ে উয়েফা কাপও জেতে পোর্তো।

২০২১ সালে মরিনহোকে বরখাস্ত করে টটেনহাম। এরপর তিনি যোগ দেন রোমাতে। পর্তুগিজ কোচ স্তাদিও অলিম্পিকো আছেন ১১ মাস। তাতেই ১৪ বছর পর প্রথম শিরোপার দেখা পেল রোমান গ্ল্যাডিয়েটররা। ৬১ বছর পর এটি রোমার প্রথম ইউরোপিয়ান ট্রফি। আর ১২ বছরে যেকোনো ইতালিয়ান ক্লাপের প্রথম শিরোপা।

২০০২ সালে পোর্তোতে যোগ দেওয়ার পর থেকে ৮টি ক্লাবে প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন মরিনহো। তার মধ্যে কেবল টটেনহামের হয়ে শিরোপাবিহীন অধ্যায় কাটাতে হয়েছে তাকে। কোচিং ক্যারিয়ারে ইউরোপিয়ান কাপ ও ঘরোয়া লিগ-সহ মোট ২৬টি শিরোপা জিতেছেন মরিনহো।