৫০৬ রানে থামল শ্রীলঙ্কা, সাকিবের ফাইফার|362565|Desh Rupantor
logo
আপডেট : ২৬ মে, ২০২২ ১৬:২১
৫০৬ রানে থামল শ্রীলঙ্কা, সাকিবের ফাইফার
অনলাইন ডেস্ক

৫০৬ রানে থামল শ্রীলঙ্কা, সাকিবের ফাইফার

ভুলে যাওয়ার মতো প্রথম ‍দুই সেশন কাটানোর পর শেষ সেশনে দিনের প্রথম উইকেটের দেখা। অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমালের ১৯৯ রানের জুটি ভাঙেন এবাদত হোসেন।

এরপর শ্রীলঙ্কার বাকি ৪ উইকেট পড়তে সময় লাগলো না। অবশ্য তার আগে রান পাহাড়ের চূড়ায় উঠল সফরকারীরা। শেষ পর্যন্ত সাকিব আল হাসানের ঘূর্ণিতে থামে লঙ্কানদের প্রথম ইনিংস। ৫০৬ রানে অলআউট শ্রীলঙ্কা। তৃতীয় সেশনের শুরুতে ফেরেন চার বছর পর টেস্ট সেঞ্চুরি পাওয়া চান্দিমাল। ২১৯ বলে ১১ চার ও ১ ছয়ে ১২৪ রান করেন তিনি। টেস্টে এটি তার ১২তম সেঞ্চুরি।

সতীর্থকে হারালেও ইনিংসের শেষ পর্যন্ত পরাজিত ছিলেন ম্যাথিউস। সঙ্গীর অভাবে আরেকটি মহাকাব্যিক ইনিংস থেকে বঞ্চিত হলেন লঙ্কান অলরাউন্ডার। তার ৩৪২ বলে ১৪৫ রানের ধৈর্যশীল ইনিংসটি সাজানো ছিল ১২ চার ও ২ ছয়ে।

নিজের ওভারে শেষ উইকেট আশিথা ফার্নান্দোকে (২) সরাসারি থ্রোয়ে রানআউট করে লঙ্কানদের থামান সাকিব। তার আগে বাংলাদেশি অলরাউন্ডার টেস্টে ১৯তম ফাইফারের দেখা পান। ৪ উইকেট নেন এবাদত।

শ্রীলঙ্কা লিড নিয়েছে ১৪১ রান। ৫ উইকেটে ২৮২ রান নিয়ে ঢাকা টেস্টের চতুর্থ দিন শুরু করে লঙ্কানরা। ম্যাথিউস ৫৮ ও চান্দিমাল ১০ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন। এরপর পুরো দুই সেশনে কোনো উইকেট হারাতে দেননি এই দুই অভিজ্ঞ ব্যাটার।

মুশফিকুর রহিম ও লিটন দাসের সেঞ্চুরিতে বাংলাদেশ প্রথম ইনিংসে করে ৩৬৫ রান। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট ড্র হয়।