হারের শঙ্কা নিয়ে পঞ্চম দিনে বাংলাদেশ|362579|Desh Rupantor
logo
আপডেট : ২৬ মে, ২০২২ ১৭:৪২
হারের শঙ্কা নিয়ে পঞ্চম দিনে বাংলাদেশ
অনলাইন ডেস্ক

হারের শঙ্কা নিয়ে পঞ্চম দিনে বাংলাদেশ

ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ২৪ রানে ৫ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় সেশনের শুরুতেও তার পুনরাবৃত্তি। স্কোরবোর্ডে ২৩ রান জমা পড়তেই নেই ৪ উইকেট!

১৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে পরাজয়ের শঙ্কা নিয়ে দিন পার করল বাংলাদেশ। আবারও সহায় এখন মুশফিকুর রহিম ও লিটন দাস। প্রথম ইনিংসে বিপর্যয়ের মুখে তাদের ষষ্ঠ উইকেটের রেকর্ড জুটিতে হাঁফ ছেড়ে বেঁচেছিল স্বাগতিকেরা।

দুজনের সেঞ্চুরিতে করেছিল ৩৬৫ রান। পঞ্চম ও শেষদিন ফের তেমন ইনিংস খেলতে কি পারবেন মুশফিক-লিটন? নয়তো ঢাকা টেস্ট হারের পাশাপাশি সিরিজও খোয়াতে হবে টাইগারদের। দু’দলের চট্টগ্রাম টেস্ট ড্র হয়েছিল।

চতুর্থদিনের ৯ উইকেটের সব ক’টায় পড়ল তৃতীয় সেশনে। তার মধ্যে শেষ বিকেলে পথ হারিয়ে ৪ উইকেট বিসর্জন দিয়েছে বাংলাদেশ। দুই লঙ্কান পেসার আশিথা ফার্নান্দো ও কাসুন রাজিথার সামনে ফের ব্যর্থ দুই ওপেনার মাহমুদুল হাসান জয় (১৫) ও তামিম ইকবাল (০)।  তার মধ্যে ‘ব্যাক টু ব্যাক’ ডাক তামিমের। নাজমুল হাসান শান্ত (২) হয়েছেন রান আউট। আরেকবার শূন্য হাতে বিদায় নেন অধিনায়ক মুমিনুল হক। টানা ৭ ইনিংসে দুই অঙ্কের রানের ঘরে পা রাখতে পারেননি তিনি।

দিন শেষ করার আগে বাংলাদেশের রান ৪ উইকেটে ৩৪। স্বাগতিকেরা এখনো পিছিয়ে আছে ১০৭ রানে। মুশফিক ১৪ ও লিটন ১ রান নিয়ে ব্যাটিংয়ে পঞ্চম ও শেষ দিন শুরু করবেন।

শ্রীলঙ্কা প্রথম ইনিংসে অলআউট হয় ৫০৬ রানে। দিনের প্রথম দুই সেশন শাসন করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমাল। দু’জনে পেয়েছেন সেঞ্চুরি। তৃতীয় সেশনের শুরুতে তাদের ১৯৯ রানের জুটি ভাঙেন এবাদত হোসেন। বাংলাদেশি পেসার পেয়েছেন ৪ উইকেট। ৫ উইকেট পান সাকিব আল হাসান। টেস্ট ক্যারিয়ারে এটি তার ১৯তম ফাইফার।

৫৪ রান নিয়ে ম্যাথিউস ও ১০ রান নিয়ে চান্দিমাল আগেরদিন শেষ করেছিল। ৫ উইকেটে ২৮২ রান নিয়ে চতুর্থদিন শুরু করে শ্রীলঙ্কা। এরপর টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরির দেখা পান ম্যাথিউস। তার পরপরই ১২তম সেঞ্চুরি উদ্‌যাপন করেন চান্দিমাল। ৪ বছর পর টেস্টে সেঞ্চুরির দেখা পান তিনি।