logo
আপডেট : ৩০ জুন, ২০২২ ০০:০০
আপনার জিজ্ঞাসা

আপনার জিজ্ঞাসা

বদলি হজ আদায় প্রসঙ্গে

মো. নুরুজ্জামান, সিংড়া, নাটোর

প্রশ্ন : বৃদ্ধ শাহেদ সাহেবের ওপর হজ ফরজ। কিন্তু হজে যাওয়ার সামর্থ্য নেই। অন্যকে দিয়ে বদলি হজ করাতে চান। এক লোক বাংলাদেশ থেকে সরকারি খরচে মক্কা যায়। হাজিদের খেদমত করে এবং নিজেও হজ করে। সে শাহেদকে বলল, আমি বদলি হজ করে দেব, পুরো খরচ দিতে হবে না। ১ লাখ ৫০ হাজার টাকা দিলেই চলবে। কেননা আমার খরচ নেই। তাই আপনার থেকে কম নেব। শাহেদ কি ওই লোককে দিয়ে বদলি হজ করাতে পারবে?

উত্তর : বদলি হজের ক্ষেত্রে মুখ্য বিষয় হলো, হজের খরচাদি প্রেরণকারীর পক্ষ থেকে ব্যয় হওয়া এবং যাকে প্রেরণ করা হচ্ছে সে ওই ব্যক্তির পক্ষ থেকেই যাওয়া। প্রশ্নোক্ত ক্ষেত্রে এ বিষয়গুলো অনুপস্থিত। কেননা ওই লোক মূলত যাচ্ছেন হাজিদের সেবার কাজে সরকারি খরচে। তিনি শাহেদ সাহেবের পক্ষ থেকে হজ করার জন্য যাচ্ছেন না। আর বদলি হজ বাবদ তিনি যে টাকা নিচ্ছেন তাও হজের কাজে ব্যবহার হচ্ছে না। কারণ যাতায়াত ভাড়া ও মৌলিক খরচাদি তো ওই ব্যক্তি সরকার থেকে পাচ্ছেন। তাই এভাবে বদলি হজ আদায় হবে না। বদলি হজে পাঠাতে হবে এমন ব্যক্তিকে, যে শুধু ওই লোকের হজ আদায়ের উদ্দেশ্যেই তার খরচে যাবে। আল বাহরুর রায়েক : ৩/৬১

মো. উছমান গনি, মুরাদনগর, কুমিল্লা

প্রশ্ন : বাবার ওপর হজ ফরজ ছিল, কয়েক বছর আগেই তিনি হজ পালনের ইচ্ছা করেন। কিন্তু হঠাৎ এক সড়ক দুর্ঘটনায় তিনি একেবারে শয্যাশায়ী হয়ে পড়েন। এভাবে প্রায় এক বছর অতিবাহিত হয়। ফলে একসময় আব্বা সুস্থ হওয়ার ব্যাপারে নিরাশ হয়ে আমাদের বদলি হজ করানোর অসিয়ত করেন। এ ঘটনার কিছুদিন পর আব্বা ইন্তেকাল করেন। আব্বার রেখে যাওয়া সব সম্পত্তির এক-তৃতীয়াংশ প্রায় ২,৩০,০০০ (দুই লাখ ত্রিশ হাজার) টাকার মতো হয়। এ টাকা দিয়ে বর্তমানে কাউকে হজে পাঠানো যাচ্ছে না। বিষয়টি নিয়ে এক আলেমের সঙ্গে আলোচনা করি। তিনি বলেন, এ ক্ষেত্রে কেউ যদি স্বেচ্ছায় এ টাকার সঙ্গে আর (বাকি) সামান্য টাকা নিজে বহন করে বদলি হজ করে তাহলেও হয়ে যাবে।

এরই মধ্যে এক লোক আমাদের টাকার সঙ্গে নিজের টাকা যোগ করে বাবার বদলি হজ করে দেওয়ার ইচ্ছা করেছেন। ওই ব্যক্তি যদি বাকি টাকা নিজ থেকে দিয়ে হজ করেন তাহলে কি বাবার ফরজ হজ আদায় হবে?

উত্তর : হ্যাঁ, ওই ব্যক্তি যদি স্বেচ্ছায় বাকি টাকা দিয়ে আপনার বাবার পক্ষ থেকে হজ আদায় করে তাহলে আপনার বাবার বদলি হজ আদায় হয়ে যাবে। বাদায়েউস সানায়ে : ২/৪৬০