logo
আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০২২ ১৪:২৫
ভারতের উত্তরাঞ্চলে বৃষ্টি-বজ্রপাতে ৩৬ জনের মৃত্যু
অনলাইন ডেস্ক

ভারতের উত্তরাঞ্চলে বৃষ্টি-বজ্রপাতে ৩৬ জনের মৃত্যু

ভারতের উত্তরাঞ্চলে প্রবল বৃষ্টি ও বজ্রপাতে ২৪ ঘণ্টায় অন্তত ৩৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে শুধু বজ্রপাতের কারণে।

ভারতের ত্রাণ কমিশনার রনবীর প্রসাদ জানিয়েছেন, ভারতের উত্তরাঞ্চলে অর্থাৎ উত্তর প্রদেশের বেশির ভাগ এলাকায় ভারি বৃষ্টিপাতে বাড়িধসে কমপক্ষে ২৪ জন মারা গেছেন।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সন্ধায় বন্ধু আজনানের বাসার ছাদে উঠছিল মোহাম্মদ উসমান (১৫)। এ সময় বজ্রপাতের আঘাতে সঙ্গে সঙ্গে মারা যায় উসমান। এ ঘটনায় আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছে আজনান।

উসমানের বাবা মোহাম্মহ আইয়ুব বলেন, যখন তারা ছাদে উঠছিল ঠিক তখনি বজ্রপাত আঘাত করে এবং সঙ্গে সঙ্গে আমার ছেলে মারা যায়।

রাজ্য কর্তৃপক্ষ বলছে জানিয়েছে, রাজ্যে গত পাঁচ দিনে বজ্রাঘাতে ৩৯ জনের মৃত্যু হয়েছে। বজ্রপাত থেকে নিজেদের কীভাবে রক্ষা করতে হবে, এ বিষয়ে নির্দেশিকা দিয়েছে সরকার।

বর্ষা মৌসুমে ভারতে বৃষ্টিপাতের সঙ্গে প্রচুর বজ্রপাত হয়। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর ভারতে বর্ষাকাল। জানা যায়, গত কয়েক বছর ধরে ভারতে অস্বাভাবিক বজ্রপাত হচ্ছে এবং এর কারণে মৃত্যুর হারও বাড়ছে।

বজ্রপাত নিয়ে ভারতের আবহাওয়া দফতরের সঙ্গে কাজ করে লাইটনিং রেজিলিয়েন্ট ইন্ডিয়া ক্যাম্পেইন নামের একটি সংস্থা, এই সংস্থার প্রধান কর্নেল সঞ্জয় শ্রীবাস্তব। তিনি বলেন, বন উজাড়, পানির সংস্থান হ্রাস এবং দূষণ সবই জলবায়ু পরিবর্তনে অবদান রাখে। এ কারণে দিন দিন বজ্রপাতের পরিমাণ বাড়ছে।

ভারতের সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টের মহাপরিচালক সুনিতা নারাইন বলেন, বৈশ্বিক উষ্ণতাও বজ্রপাতের ফ্রিকোয়েন্সি বাড়িয়েছে।

সাধারণত বজ্রপাতের সময় তাপমাত্রা ১২ গুণ বৃদ্ধি পায়। বজ্রপাতে সাধারণত এক বিলিয়ন ভোল্টের মতো বিদ্যুৎ থাকে, যা প্রচুর ক্ষতিসাধন করতে পারে।

সরকারি পরিসংখ্যান বলছে, গত এক বছরে ভারতে বজ্রপাতের ঘটনা ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর কারণে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। প্রতিবছর ভারতে বজ্রপাতের কারণে অন্তত ২ হাজার ৫০০ মানুষের মৃত্যু হয়। কিন্তু যুক্তরাষ্ট্রে ঠিক একি সময়ে মাত্র ৪৫ জন মারা যায়।

গত বছর ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে ১৮টি বন্য এশিয়াটিক হাতির একটি পাল মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল। বিশেষজ্ঞরা জানিয়েছেন, বজ্রপাতের আঘাতে এসব হাতির মৃত্যু হয়।

সাম্প্রতিক সময়ের বজ্রপাতের ঘটনা বিশ্লেষণ করে দেখা যায়, শহরাঞ্চলে বজ্রপাতের ঘটনা আরও সাধারণ হয়ে উঠছে। এর ফলে মানুষজনের মাঝে উদ্বেগও বাড়ছে। বিশেষজ্ঞরা বলছেন, বন উজাড়, জলাশয় কমে যাওয়া, দূষণসহ জলবায়ু পরিবর্তনের প্রভাবে বজ্রপাতের ঘটনা বাড়ছে।