logo
আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০২২ ২৩:১৮
ইডেন কলেজে সংঘর্ষ: ছাত্রলীগ সভাপতি, সম্পাদক ঢামেকে
ঢাবি প্রতিনিধি

ইডেন কলেজে সংঘর্ষ: ছাত্রলীগ সভাপতি, সম্পাদক ঢামেকে

ইডেন কলেজ ছাত্রলীগের দুপক্ষের সংঘর্ষে কলেজ শাখার সভাপতি তামান্না জেসমিন রিভা ও যুগ্ম সাধারণ সম্পাদক রিতু আক্তার আহত হয়েছেন। 

রবিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। আহত দুই নেত্রী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।
পরে ইডেন মহিলা কলেজের ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ আরো এক ছাত্রীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়।

রবিবার রাত সাড়ে ৮টার দিকে পুলিশ তাদের হাসপাতালে নিয়ে আসে।

আজিমপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) মো. আসিবুজ্জামান জানান, ইডেন কলেজের একটি রুমে তাদের দীর্ঘক্ষণ আটকে রাখে অন্য শিক্ষার্থীরা। পরে সেখান থেকে তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রাজিয়া সুলতানা ও সুমি আক্তার নামে ওই শিক্ষার্থীদের শরীরে গুরতর কোনো আঘাত নেই।

আহত রিতু জানান, সন্ধ্যায় কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌসের নেতৃত্বে তাদের ওপর হামলা চালানো হয়। হামলাকারীরা চেয়ার, লাঠি দিয়ে আঘাত করে।      

তবে জান্নাতুলের ওপর হামলা চালানোর অভিযোগ রয়েছে ইডেন ছাত্রলীগের সভাপতি তামান্না ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে। 

এ ঘটনায় রবিবার দুপুরে তাদের দুজন ক্যাম্পাসে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করেন কলেজ ছাত্রলীগের ২৫ নেত্রী। দুপুরে কলেজের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রীনিবাসের সামনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা।    

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইডেন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সামিয়া আক্তার বলেন, ‘গত শনিবার রাত সাড়ে ১০টার দিকে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের উপস্থিতিতে তাদের অনুসারীরা হজরত আয়েশা সিদ্দিকা (রা.) ছাত্রীনিবাসের সামনে সহসভাপতি জান্নাতুল ফেরদৌসের ওপর অতর্কিত হামলা চালায়।’    

বক্তব্যে অভিযোগ করা হয়, ‘ক্যান্টিনের চাঁদাবাজি, ইন্টারনেট সার্ভিস থেকে চাঁদাবাজি, কলেজের মুদি দোকানে চাঁদাবাজি, অবৈধভাবে শতাধিক কক্ষ দখল করে রাখা, বিভিন্নভাবে ছাত্রীদের অনৈতিক কাজের প্রস্তাব দেওয়াসহ নানা অভিযোগ আছে তামান্না-রাজিয়ার বিরুদ্ধে। দায়িত্বপ্রাপ্ত নেতাদের এসব জানানো হলেও তাদের কাছ থেকে নিরপেক্ষ কোনো প্রতিকার পাওয়া যায়নি।’   

সিট বাণিজ্য ও চাঁদাবাজির অভিযোগ করে গণমাধ্যমে বক্তব্য দেওয়ায় শনিবার রাতে সহসভাপতি জান্নাতুলকে আটকে রেখে হেনস্তা ও মারধরের অভিযোগ ওঠে ইডেন ছাত্রলীগের সভাপতি তামান্না ও সাধারণ সম্পাদক রাজিয়ার বিরুদ্ধে। 
এ ঘটনায় গত শনিবার মধ্যরাত থেকেই কলেজ ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে ব্যাপক উত্তেজনা বিরাজ করছিল। 

ঘটনা তদন্তে ছাত্রলীগ একটি কমিটি করেছে। এ ছাড়া জান্নাতুল প্রশাসনের কাছেও লিখিত অভিযোগ করেছেন। 

রবিবার রাতে ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (ইন্সপেক্টর) মো. বাচ্চু মিয়া জানান, তাদের জরুরী বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের কারো অবস্থা গুরুতর নয়।