logo
আপডেট : ২৬ সেপ্টেম্বর, ২০২২ ০৮:১৪
জেলা পরিষদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৭ চেয়ারম্যান
নিজস্ব প্রতিবেদক

জেলা পরিষদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৭ চেয়ারম্যান

জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। রবিবার (২৫ সেপ্টেম্বর) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা এসব ব্যক্তিকে নির্বাচিত ঘোষণা করেন। নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় থেকে সমন্বয়কৃত প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, মনোনয়নপত্র জমা দেওয়ার সময় চেয়ারম্যান পদে ১৯টি জেলা পরিষদে একক প্রার্থী ছিলেন। মনোনয়নপত্র বাছাইয়ের সময় সেটা বেড়ে ২২টি পরিষদে একক প্রার্থী দাঁড়ায়। সর্বশেষ মনোনয়নপত্র প্রত্যাহার শেষে এই সংখ্যা বেড়ে ২৭ জনে দাঁড়ালো।

নির্বাচন কমিশন সচিবালয়ের তথ্যানুসারে, গতকাল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৪২৯ জন প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ান। তাঁদের মধ্যে চেয়ারম্যান পদে ৩২ জন, সংরক্ষিত সদস্য পদে ৬৯ জন এবং সাধারণ সদস্য পদে প্রার্থিতা প্রত্যাহার করেন ৩২৮ জন।

দেশে প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন হয় ২০১৬ সালের ২৮ ডিসেম্বর। ওই নির্বাচনে ২১টি জেলায় চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। 

এবার যে ২৭টি জেলায় বিনা ভোটে চেয়ারম্যান হচ্ছেন সেই জেলাগুলো হলো: কুমিল্লা, কুড়িগ্রাম, নোয়াখালী, গোপালগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, ঝালকাঠি, টাঙ্গাইল, ঠাকুরগাঁও, নওগাঁ, নারায়ণগঞ্জ, ফেনী, বরগুনা, বাগেরহাট, ভোলা, মাদারীপুর, মুন্সীগঞ্জ, মৌলভীবাজার, লক্ষ্মীপুর, লালমনিরহাট, শরীয়তপুর, সিরাজগঞ্জ, সিলেট, ঢাকা, পাবনা, পিরোজপুর, বরিশাল ও জামালপুর। এই ২৭ জেলায়ই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থীরা চেয়ারম্যান হচ্ছেন।