logo
আপডেট : ২৯ সেপ্টেম্বর, ২০২২ ১০:৩৫
ফ্লোরিডায় হারিকেন ইয়ানের আঘাত, বিদ্যুৎবিচ্ছিন্ন ২০ লাখ মানুষ
অনলাইন ডেস্ক

ফ্লোরিডায় হারিকেন ইয়ানের আঘাত, বিদ্যুৎবিচ্ছিন্ন ২০ লাখ মানুষ

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের ফ্লোরিডার উপসাগরীয় উপকূলে আঘাত হেনেছে হারিকেন ইয়ান। শক্তিশালী এই ঝড়ের প্রভাবে বন্যা দেখা দিয়েছে এবং তীব্র গতির বাতাস বইছে ফ্লোরিডার উপকূলে। রাস্তাঘাট ও ভবন বন্যায় ভেসে গেছে, বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে অন্ধকারে রয়েছে ওই অঞ্চলের প্রায় ২০ লাখ বাসিন্দা। দ্বীপটিতে আরও অভ্যন্তরীণ বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। খবর আলজাজিরার।

ভয়ংকর ঝড়টি স্থানীয় সময় বুধবার বিকেলে ৩টার দিকে কায়ো কস্তার কাছে আঘাত হানে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি)।

এনএইচসি জানায়, সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে আঘাত হানা শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর মধ্যে একটি ইয়ান। ঝড়টি ঘণ্টায় প্রায় ২৪০ কিলোমিটার বাতাস বয়ে আনে।

ফোর্ট মায়ার্সের ঠিক পশ্চিমে অবস্থিত একটি সুরক্ষিত দ্বীপ কায়ো কোস্তা। বিপুল জনসংখ্যার এই উপসাগরীয় উপকূলকে বিপজ্জনক বলে সতর্কবার্তা দিয়েছে কর্তৃপক্ষ। তীব্র বাতাস ও মুষলধারে বৃষ্টির ফলে নেপল থেকে সারাসোতা অঞ্চলেও অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

হারিকেনটি যখনই মেক্সিকো উপসাগর থেকে প্রায় 56 কিলোমিটার দক্ষিণে উপকূলে এসেছিল, ঠিক তখনই ভেনিসে নিজের বাড়ির বাইরে পা রেখেছিলেন মার্ক প্রিচেট। তিনি এটিকে ‘ভয়ংকর’ বলে অভিহিত করেছেন।

‘আমি বাতাসের বিপরীতে দাঁড়িয়ে থাকতে পারছিলাম না’ বার্তা সংস্থা রয়টার্সকে পাঠানো এক খুদে বার্তায় বলেন তিনি। ‘বৃষ্টি ঝরছিল সুচের মতো। রাস্তা যেন একটি নদী। গাছপালা ভেঙে পড়েছে। সবচেয়ে খারাপ পরিস্থিতি আসা এখনো বাকি।

রাষ্ট্রীয় জরুরি কাজে নিয়োজিত কর্মকর্তারা জানিয়েছেন, ফ্লোরিডা উপকূলের ডজনখানেক কাউন্টিতে লোকজনকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। ফ্লোরিডায় ১০ লাখের বেশি বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।   

মার্কিন সীমান্ত টহল জানিয়েছে, অভিবাসীবাহী একটি নৌকা ডুবে ২০ নিখোঁজ রয়েছেন।

কিউবার চার নাগরিক ফ্লোরিডা কিস দ্বীপের তীরে ভেসে আসে। উপকূলরক্ষীরা সমুদ্র থেকে তিনজনকে উদ্ধার করেছে।

ঘূর্ণিঝড়টি এর আগে কিউবায় আঘাত হেনেছিল। এতে কমপক্ষে দুইজন নিহত হন। দেশের পাওয়ার গ্রিড সম্পূর্ণ ভেঙে পড়েছিল।