logo
আপডেট : ২৯ সেপ্টেম্বর, ২০২২ ১১:৪৫
হার্ট ভালো রাখতে পরিহার করুন কিছু অভ্যাস
অনলাইন ডেস্ক

হার্ট ভালো রাখতে পরিহার করুন কিছু অভ্যাস

দৈনন্দিন কিছু অভ্যাস নীরবে আপনার হার্টের ক্ষতি করে যাচ্ছে। কিন্তু আপনি বুঝতে পারছেন না। হার্টের জন্য ক্ষতিকর অভ্যাস সম্পর্কে জেনে নিন- 

কম ঘুম: আপনি অনেক বেশি কাজ করেন বলে তৃপ্তি পান। কিন্তু বেশি কাজ করতে গিয়ে আপনার ঘুমের সময় কমিয়ে দিচ্ছেন নাতো? কারণ দিনের পর দিন কম ঘুমালে স্বাস্থ্যের জন্য ক্ষতি বয়ে আনে। ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার হার্টও।

অ্যালকোহল: অতিমাত্রায় অ্যালকোহল পান করলে আপনার হার্টের ক্ষতি হবে এত কোনো সন্দেহ নেই। হার্টের স্বাস্থ্যের ওপর অ্যালকোহলের বিষাক্ত উপাদানের প্রভাব অনুধাবন করেন না। বুঝতে পারলেও অনেক দেরি হয়ে যায়।

জাঙ্ক ফুড: নিয়মিত প্রক্রিয়াজাত খাবার খেলে কোলেস্টেরলের ঝুঁকি বাড়িয়ে দিয়ে হার্টের ক্ষতি করবে।

মানসিক চাপ: দীর্ঘদিন ধরে মানসিক চাপের মধ্য দিয়ে গেলে হার্টের দীর্ঘায়ু কমিয়ে দেবে। 

তামাকজাত দ্রব্য গ্রহণ: তামাকজাত দ্রব্য সেবনের ফলে স্বাস্থ্য ও হার্টের মতো প্রধান অঙ্গপ্রত্যঙ্গ স্বাভাবিক কার্যক্রম ব্যাঘাত ঘটে।

মানসিক স্বাস্থ্যকে এড়িয়ে চলা: আপাতদৃষ্টিতে মানসিক স্বাস্থ্য ও হার্টের স্বাস্থ্যের মধ্যে কোনো সংযোগ আছে বলে মনে হয় না কিন্তু বাস্তবে উল্টো। মানসিক স্বাস্থ্য ভালো থাকলে হার্টের স্বাস্থ্যের সুস্থতাও নিশ্চিত করা যায়।

অতিরিক্ত ওজন: অতিরিক্ত ওজন কমাতে অপেক্ষা নয়। যত দ্রুত পারা যায় অতিরিক্ত ওজন কমিয়ে ফেলতে হবে।

উচ্চ রক্তচাপ: রক্তচাপ বেশি থাকলে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করবেন। উচ্চ রক্তচাপ হার্টের ঝুঁকি বাড়িয়ে দেয়।

দুর্বল দাঁতের স্বাস্থ্য: মুখের স্বাস্থ্যের সঙ্গে হার্টের স্বাস্থ্যের সংযোগ রয়েছে। মুখের সুস্থতা এড়িয়ে যাওয়া (যেমন- ফ্লসিং, নিয়মিত দাঁত পরিষ্কার করা এবং নিয়মিত দাঁতের চিকিৎসকের কাছে যাওয়া) হার্টের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে।