logo
আপডেট : ২৯ সেপ্টেম্বর, ২০২২ ১২:১৬
এক সিরিজে চার অর্ধশতকে নতুন রেকর্ড রিজওয়ানের
ক্রীড়া ডেস্ক

এক সিরিজে চার অর্ধশতকে নতুন রেকর্ড রিজওয়ানের

এশিয়া কাপের ফাইনালে শ্রীলংকার বিপক্ষে ৪৯ বলে ৫৫। তারপরই শুরু হয় ইংল্যান্ড সিরিজ। ৭ ম্যাচ সিরিজের শেষ পাঁচ ম্যাচে মোহাম্মদ রিজওয়ান ৬৮, ৮৮*, ৮, ৮৮ এবং ৬৩ রানের ইনিংস খেলেছেন। বুধবার পঞ্চম ম্যাচে পাকিস্তানের ৬ রানের জয়ে ৪৬ বলে ৬৩ রানের ইনিংস খেলেন তিনি। এর মধ্য দিয়ে দারুণ একটি রেকর্ডও গড়লেন পাকিস্তানি ওপেনার।

ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজে এ পর্যন্ত ৫ ম্যাচে মোট ৩১৫ রান করলেন রিজওয়ান। টি-টোয়েন্টিতে দ্বিপক্ষীয় সিরিজে এটাই কোনো ব্যাটারের সর্বোচ্চ রান। প্রথম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি সিরিজে তিন শতাধিক রানও করলেন রিজওয়ান। পাকিস্তানি তারকা এই পথে পেছনে ফেলেছেন অখ্যাত এক ব্যাটসম্যানকে—সার্বিয়ার লেসলি ডানবার।

এ বছরই বুলগেরিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৪ ম্যাচে ২৮৪ রান করেছিলেন ডানবার। গত জুনে বুলগেরিয়ার মাঠে এই রেকর্ড গড়েন তিনি। তাঁর আগে এই রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি ককের দখলে। ৫ ইনিংসে ২৫৫ রান করেছিলেন ডি কক। পাকিস্তান-ইংল্যান্ড সিরিজে যেহেতু এখনো দুই ম্যাচ বাকি আছে, রিজওয়ান নিজের এই রেকর্ড কতটা উচ্চতায় তুলতে পারেন, সেটাই দেখার বিষয়।

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচে কাল নিজের চতুর্থ ফিফটি তুলে নেন রিজওয়ান। আর সেপ্টেম্বর মাসে এটি তাঁর সপ্তম ফিফটি। ইংল্যান্ড সিরিজের আগে এশিয়া কাপে ৫ ম্যাচে পেয়েছিলেন ৩ ফিফটি। সব মিলিয়ে চলতি মাসে খেলা ১০ টি-টোয়েন্টিতে তাঁর মোট রান ৫৫৩, যা ৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে করা ২২৫৮ রানের ২৪.৪৯ শতাংশ!

দ্বিপক্ষীয় টি-টোয়েন্টি সিরিজে সর্বোচ্চ রান

খেলোয়াড়

দেশ

ইনিংস

রান

মোহাম্মদ রিজওয়ান

পাকিস্তান

৩১৫

লেসলি ডানবার

সার্বিয়া

২৮৪

কুইন্টন ডি কক

দ. আফ্রিকা

২৫৫

পল স্টার্লিং

আয়ারল্যান্ড

২৩৪

ফ্রান্সিসকো কুয়ানা

মোজাম্বিক

২৩৩

বিরাট কোহলি

ভারত

২৩১

লোকেশ রাহুল

ভারত

২২৪