logo
আপডেট : ৩ অক্টোবর, ২০২২ ১১:৪৪
আন্দোলনের রূপরেখা চূড়ান্তে জাপার সঙ্গে সংলাপে বসেছে বিএনপি
নিজস্ব প্রতিবেদক

আন্দোলনের রূপরেখা চূড়ান্তে জাপার সঙ্গে সংলাপে বসেছে বিএনপি

নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি আদায়ে যুগপৎ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করতে জাতীয় পার্টির (জাপা একাংশ) নেতাদের সঙ্গে বৈঠকে বসেছে বিএনপি।

সোমবার (৩ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ সংলাপ শুরু হয়। 

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বাধীন প্রতিনিধি দল, জাতীয় পার্টির চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দারের প্রতিনিধি দলের সঙ্গে সংলাপে বসেছে।

আজ সন্ধ্যা ৭টায় রাজধানীর মহাখালী ডিওএইচএসে এলডিপি চেয়ারম্যান কর্নেল (অব.) ড. অলি আহমদের বাসায় সংলাপে বসবেন বিএনপি নেতারা।

সংলাপে এলডিপি প্রতিনিধিদলের সঙ্গে বিএনপির পক্ষে অংশ নেবেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

রোববার দ্বিতীয় দফায় সংলাপের প্রথমদিনে বাংলাদেশ কল্যাণ পার্টি সঙ্গে সংলাপ করেছে বিএনপি।

এর আগে প্রথম দফায় এ বছরের মাঝামাঝিতে বিএনপি ৩৫ দলের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেছে। প্রথম পর্বের আলোচনায় দলগুলো যুগপৎ আন্দোলন করতে সম্মত হয়েছে।

বিএনপির ৯ দফা খসড়া রূপরেখা হলো সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকার, সংসদ বাতিল, নতুন নির্বাচন কমিশন গঠন, ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইন ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, দুর্নীতি রোধে কমিশন গঠন, গুম হওয়া নেতাকর্মী ও সাধারণ নাগরিককে ফেরত দিতে হবে এবং খালেদা জিয়াসহ রাজনৈতিক নেতাদের মামলা প্রত্যাহার করতে হবে।