logo
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২ ০০:০০
ইভিএমে ত্রুটির অজুহাত
ব্রাজিলে ভোটের ফল মানছেন না বলসোনারো
রূপান্তর ডেস্ক

ব্রাজিলে ভোটের ফল মানছেন না বলসোনারো

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার তিন সপ্তাহেরও বেশি সময় পর ফলাফল চ্যালেঞ্জ করেছেন পরাজিত প্রার্থী জইর বলসোনারো। গত মঙ্গলবার তিনি জানিয়েছেন, নির্বাচনের এই ফলাফল তিনি মানছেন না। তার অভিযোগ, ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম-এ সমস্যা ছিল। তাই এই ফলাফল বাতিল করে ফের নির্বাচন আয়োজনের দাবি জানিয়েছেন তিনি।

গত ৩০ অক্টোবর ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে কট্টর ডানপন্থি নেতা বলসোনারোকে হারান সাবেক প্রেসিডেন্ট ও বামপন্থি নেতা লুইজ ইনাসিও লুলা ডা সিলভা। নির্বাচনে ৫০ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে জয়ী হন লুলা। আর তার প্রতিদ্বন্দ্বী বলসোনারো পেয়েছেন ৪৯ দশমিক ১ শতাংশ ভোট। অর্থাৎ দুই শতাংশেরও কম ভোটের ব্যবধানে জিতেছেন লুলা।

ব্রাজিলের ইতিহাসে এই প্রথমবার কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত হতে ব্যর্থ হন। তবে এতদিন ফলাফল নিয়ে টুঁ শব্দটি করেননি বলসোনারো। অবশেষে মঙ্গলবার নির্বাচন সংক্রান্ত কমিটির কাছে ভোট নিয়ে অভিযোগ জানিয়েছেন তিনি। অভিযোগপত্রে তিনি লিখেছেন, ইভিএম-এ বাগ বা সফটওয়্যার গণ্ডগোল ছিল। সে কারণেই ভোটের ফলাফলে গরমিল হয়েছে। খুবই কম ভোটের ব্যবধানে জিতেছেন ৭৭ বছর বয়সী লুলা। সে কারণে তিনি এই ফলাফল মেনে নিচ্ছেন না।

যদিও নির্বাচনের আগে থেকেই ইভিএম নিয়ে আপত্তি ছিল বলসোনারোর। প্রাথমিক জরিপগুলো দেখাচ্ছিল, ভোটে বলসোনারো হারতে চলেছেন। প্রায় তিন সপ্তাহ আগে ব্রাজিলের নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। অনেকেই মনে করেছিলেন, ফলপ্রকাশের পরে বলসোনারো নির্বাচন মানছেন না বলে বিবৃতি প্রকাশ করবেন। কিন্তু এতদিন পর্যন্ত বিদায়ী প্রেসিডেন্ট তা করেননি।

আগামী ১ জানুয়ারি ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে লুলার শপথ নেওয়ার কথা। তার আগে বলসোনারোর এই অবস্থান কোনো সংকট তৈরি করবে কি না তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তবে ব্রাজিলের সুপ্রিম ইলেক্টোরাল কোর্ট এরই মধ্যে জানিয়ে দিয়েছে, বলসোনারো পরাজিত হয়েছেন। নির্বাচন সংক্রান্ত কমিটিও একই কথা বলেছে। ফলে, সব ঠিক থাকলে বলসোনারোর বর্তমান অবস্থান ভোটের ফলাফলে প্রভাব ফেলবে না।

কিন্তু বলসোনারোর পরবর্তী পদক্ষেপ কী হবে সেটি গুরুত্বপূর্ণ। ব্রাজিলের নির্বাচন সংক্রান্ত কমিটির প্রধান আলেকজান্ডার মোরায়েস বলসোনারোর প্রশ্নের ভিত্তিতে পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়েছেন। তিনি জানতে চেয়েছেন, বলসোনারো যে অভিযোগ করেছেন, তা কি কেবল প্রথম দফার ভোটের পরিপ্রেক্ষিতে, নাকি দুই দফার ভোট নিয়েই একই অভিযোগ তার? বলসোনারোর শিবির এখনো এর কোনো জবাব দেয়নি।