বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

উপকূলবাসীর সুরক্ষায় বরাদ্দ বাড়ানোর আহ্বান

আপডেট : ২৩ জুন ২০১৯, ০২:৫০ এএম

জলবায়ু মোকাবিলায় ও উপকূলীয় জনগোষ্ঠীর সুরক্ষায় ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছেন পরিবেশ বিশেষজ্ঞ ও বিশিষ্টজনরা। তারা বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সরকার চাহিদা অনুযায়ী বাজেট বরাদ্দ না দিয়ে জলবায়ু অর্থায়নের বিষয়টিকে অবহেলা করেছে। এতে উপকূলীয় জনগোষ্ঠীর বিপদ বাড়বে। বিভিন্ন অঞ্চলের চাহিদার ওপর নির্ভর করে জেলা বা অঞ্চলভিত্তিক বাজেট বরাদ্দ দেওয়া উচিত।

গতকাল শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘জাতীয় বাজেট ২০১৯-২০ এবং জলবায়ু অর্থায়ন : উপকূলীয় জনগোষ্ঠীর সুরক্ষা অর্জনে অগ্রাধিকার ভিত্তিক বরাদ্দ নিশ্চিত করতে হবে’ শীর্ষক সেমিনারে বক্তারা এমন মন্তব্য করেন।

সেমিনারে সভাপতিত্ব করেন কক্সবাজার-১ আসনের সরকারদলীয় সাংসদ এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য জাফর আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের সভাপতি কামরুল ইসলাম চৌধুরী।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে কোস্ট ট্রাস্টের উপপরিচালক সৈয়দ আমিনুল হক বলেন, প্রস্তাবিত বাজেটে জলবায়ু খাতে মাত্র ২৩ হাজার ৭৮৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট বাজেটের মাত্র ৪ দশমিক ৫ শতাংশ। এটা খুবই অপ্রতুল। বরাদ্দ বাড়ানোর পাশাপাশি তিনি সরকারের কাছে কয়েকটি সুনির্দিষ্ট দাবি তুলে ধরেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত