বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

নিউ ইয়র্কে ছুরিকাহত সালমান রুশদি, আটক হামলাকারী

আপডেট : ১২ আগস্ট ২০২২, ১০:৩২ পিএম

নিউ ইয়র্কের মঞ্চে ভাষণ দিতে গিয়ে ছুরিকাহত হয়েছেন সালমান রুশদি। হাসপাতাল নেওয়া হয়েছে বুকারজয়ী এই লেখককে। শুক্রবার শতকা ইনস্টিটিউশনে ৭৫ বছর বয়সী রুশদির ওপর হামলা চালানো হয়। ঘটনার পর সঙ্গে সঙ্গে গোটা প্রেক্ষাগৃহ খালি করে দেওয়া হয়। নিউ ইয়র্কের পুলিশ সূত্রে জানায়, গ্রেপ্তার করা হয়েছে হামলাকারীকে। পুলিশ হেফাজতে আছে সে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঞ্চে এক ব্যক্তির সঙ্গে পরিচয় করানো হচ্ছিল রুশদিকে। সেই সময় তার ওপর ঝাঁপিয়ে পড়েন দুষ্কৃতকারী।

রুশদির কলম থেকেই বেরিয়েছিল 'দ্য স্যাটানিক ভার্সেস'। যে বইয়ের কারণে ১৯৮৯ সালের ১৪ ফেব্রুয়ারি তার নামে মৃত্যু পরোয়ানা জারি করেছিলেন ইরানের তৎকালীন সর্বোচ্চ নেতা আয়াতোল্লা রুহুল্লা খোমেনি। খোমেনি মারা গেছেন, কিন্তু 'ফতোয়া' জারি থেকেছে বছরের পর বছর। সালমানের মাথার দাম রাখা হয়েছে প্রায় ৩০ লাখ ডলার।

ওই বইয়ের কারণেই নব্বইয়ের দশকে ইতালির মিলানে রুশদির ওপর হামলা চালানো হল। শুধু তাই নয়, 'দ্য স্যাটানিক ভার্সেস'-এর জাপানি অনুবাদক হিতোসি ইগারাসিকেও ছুরিকাঘাতে খুন করা হয় টোকিওর একটি বিশ্ববিদ্যালয়ে।

ভারতীয় বংশোদ্ভূত এই লেখক ১৩ বছর বেনামে কাটিয়েছেন। প্রতিনিয়ত পুলিশি পাহারায় কার্যত 'বন্দি' থেকেছেন। ২০০১ সালের সেপ্টেম্বরে 'ছদ্মনামে'র জীবন থেকে বেরিয়ে আসেন রুশদি। তার বছর তিনেক আগেই তেহরান ঘোষণা করেছিল, লেখকের বিরুদ্ধে জারি হওয়া পরোয়ানা প্রত্যাহার করা হচ্ছে। গত ২০ বছর ধরে নিউ ইয়র্কেরই বাসিন্দা রুশদি।

১৯৮১-তে বুকার পেয়েছিল রুশদির সাড়াজাগানো উপন্যাস 'মিডনাইটস চিলড্রেন'। এর পর ২০০০ সালে তাঁর 'মুরস লাস্ট সাই' বইটিও বুকারের তালিকায় উঠেছিল। তার ১৯ বছর পর ২০১৯ সালে বুকার পুরস্কারের সম্ভাব্য প্রাপকের তালিকায় ঠাঁই পায় রুশদির 'কিশট' উপন্যাস।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত